হীরেশ ভট্টাচার্য্য হিরো, মাধবপুর, হবিগঞ্জ

প্রকাশিত: ৮ জুন, ২০২৪, ১০:১৩ পিএম

অনলাইন সংস্করণ

মাধবপুর-চুনারুঘাট আমের রাজ্য হবে একদিন: ব্যারিস্টার সুমন

ছবি: রূপালী বাংলাদেশ

হবিগঞ্জ-৪ মাধবপুর-চুনারুঘাট আসনের এমপি ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন, করোনাকালীন সময় যদি দেশে খাদ্য উৎপাদন না হত তাহলে দেশের এক তৃতীয়াংশ মানুষ অনাহারে মারা যেত। শ্রীলঙ্কায় খাদ্য উৎপাদন হয় না তাদের বাইরের দেশ থেকে খাদ্য আমদানি করতে হয় এ কারনে করোনাকালীন সময় খাদ্য সংকটে পড়ে। খাদ্য আমদানি করতে গিয়ে দেউলিয়া হয়ে গেয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশে এক ইঞ্চি জায়গা যাতে খালি না থাকে। এ জন্য কৃষিতে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হচ্ছে যাতে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকে।

তিনি আজ শনিবার দুপুরে মাধবপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। উপজেলা কৃষি কর্মকর্তা সজিব সরকারের সভাপতিত্বে মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা একে এম ফয়সাল। সমাজসেবা কর্মকর্তা মোঃ আশরাফ আলীর সঞ্চালনায় অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডক্টর আব্দুস সাত্তার বেগ, পল্লী উন্নয়ন কর্মকর্তা ফয়সল চৌধুরী, মুক্তিযোদ্বা সুকোমল রায় প্রমূখ।

ব্যারিস্টার সুমন বলেন, আমি নির্বাচনের আগে বলেছিলাম মাধবপুর চুনারুঘাট উপজেলাকে আমের রাজ্য বানাবো। ইতিমধ্যে বগুড়া থেকে উন্নত জাতের এক লাখ আমের চারা এনেছি। গাছ লাগানোর জন্য সরকারী কোন বরাদ্দ নেই। নিজের অর্থে আমের চারা এনে বিতরণ শুরু করছি।
চারা গুলো পরিচর্যা করে বাঁচিয়ে রাখলে একদিন আমরা রাজশাহীকে ছাড়িয়ে যাব। পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগাতে হবে। তবে পরিবেশের ক্ষতি করে যেমন ইউকিলিপটাস গাছ লাগানো থেকে বিরত থাকার আহবান জানান। মানুষ সেখানে গাছ সেখানে বাড়ি করে। গাছ কাটে। আর
যেখানে খালি জায়গা সেখানে গাছ লাগায় না। এ অভ্যাস পরিহার করতে হবে।

মন্তব্য করুন