ময়মনসিংহ ব্যুরো

প্রকাশিত: ১৩ মে, ২০২৪, ০৭:২৬ পিএম

অনলাইন সংস্করণ

ময়মনসিংহে বন্য হাতির আক্রমণে কৃষক নিহত

ছবি সংগৃহীত

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার সীমান্তে বোরো ধানক্ষেত পাহারা দিতে গিয়ে ভারতীয় বন্য হাতির আক্রমণে মৃত্যু হল আতাব উদ্দিন নামের ৭০ বছরের এক বৃদ্ধের। সোমবার ভোর রাতে হালুয়াঘাটের ভানাইচিরিঙ্গিপাড়া এলাকার ধোপাজুড়ি নামক স্থানে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, সীমান্ত এলাকায় বন্য হাতির তান্ডব থেকে শত শত একর বোরো ধান রক্ষায় নির্ঘুম রাত কাটাতে হচ্ছে  হাজার হাজার কৃষকদের। গেল সোমবার ভোর রাতে বোরো ধানের ক্ষেত পাহাড়া দিতে গেলে বন্যহাতির আক্রমনে আবারও মৃত্যু ঘটলো একজনের।খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন হালুয়াঘাটের নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল হামিদ ও উপজেলা প্রশাসন এবং একই সাথে হালুয়াঘাট থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন।

এলাকাবাসীরা জানান, হাতির পালের তান্ডবে বছরের পর বছর সীমান্ত এলাকায় মানুষের প্রাণহানিসহ ফসলের ক্ষতি ঘটেই চলছে। কিন্তু  হাতির তান্ডব থেকে রক্ষার কোন স্থায়ী সমাধান না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া বেড়েই চলছে তাদের মাঝে। তাদের দাবী এর স্থায়ী সমাধানে কেউ এগিয়ে আসেনি। এমনকি সরকার বা বন বিভাগের পক্ষ থেকে যে ক্ষতিপূরণ দেয়া হয় তা যতেষ্ট নয়।

এ বিষয়ে জানতে চাইলে হালুয়াঘাট উপজেলা পরিষদের নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল হামিদ বলেন, সীমান্ত এলাকার হাতি মানুষের দীর্ঘ দিনের এই সংগ্রাম সমাধানের জন্যে কেউ এগিয়ে আসেনি। তিনি এর স্থায়ী সমাধানকল্পে দুই দেশের জরুরি বৈঠক প্রয়োজন বলে মনে করেন। সীমান্তে প্রয়োজনীয় প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার হলে অবাধে ভারতীয় বন্যহাতির দল সীমান্তে অনুপ্রবেশ করে এমন তান্ডব চালাতে পারবেনা। প্রতিরোধ এবং প্রতিকার দুই বিষয়েই সঠিক পদক্ষেপ গ্রহন করা জরুরী।

মন্তব্য করুন