বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ১৮ জুন, ২০২৪, ০২:১৫ এ এম

অনলাইন সংস্করণ

সুড়ঙ্গ পাইরেসির দায়ে অভিযুক্তদের হতে পারে চার বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

রায়হান রাফী  নির্মিত সিনেমা ‘সুড়ঙ্গ’ গত কুরবানির ঈদে মুক্তি পায়। তবে প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তির পরপরই পাইরেসির কবলে পরে। 

একদল কুচক্রী উদ্দেশ্যপ্রণোদিতভাবে সুড়ঙ্গ সিনেমার দৃশ্য ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয় সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান।

পাইরেসির ঘটনায় বিচার চেয়ে আইনের দারস্থ হন সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই স্টুডিওস লিমিটেডের কর্ণধার শাহরিয়ার শাকিল। তার দায়ের করা মামলায় গ্রেফতার হয় দুই আসামি। একই বছর ৩০ জুলাই ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে পুলিশ আসামিদের হাজির করলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।  

আফরান নিশো ও তমা মির্জা অভিনীত এ সিনেমার পাইরেসির ঘটনায় দায়ের করা মামলায় ইতোমধ্যে চার্জ গঠন হয়েছে। বিচারকার্য শেষে অপরাধ প্রমাণ সাপেক্ষে অপরাধীদের ৪ বছরের কারাদন্ডের বিধান রয়েছে আইনে। 

কপিরাইট আইন ২০০০ (সংশোধিত ০৫) অনুযায়ী ৮২/৮৪ ধারা অনুযায়ী অনুমতি ব্যতিত চলচ্চিত্র ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা অপরাধ। এই আইন ভঙ্গ করলে সর্বোচ্চ শাস্তি পাঁচ লক্ষ টাকা জরিমানা এবং চার বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। 

মামলা সুত্রে জানা যায়, গেল ৬ মে ঢাকাস্থ বিচারিক আদালতে অভিযোগপত্র গৃহীত হয়। এর আগে ২০২৩ সালের ২৯ জুলাই বনানী থানায় মামলা দায়ের করা হয়। 

রায়হান রাফী পরিচালিত ‘সুড়ঙ্গ’ সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হয় জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। তার সঙ্গে ছিলেন তমা মির্জা। এতে আরও অভিনয় করেছেন মোস্তফা মন্‌ওয়ার, শহীদুজ্জামান সেলিম, মনির আহমেদ শাকিল, অশোক ব্যাপারীসহ অনেকে। সিনেমার একটি আইটেম গানে নুসরাত ফারিয়াকে দেখা গেছে।

মন্তব্য করুন