মাজহারুল ইসলাম, সোনারগাঁ থেকে

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০২৪, ০৪:২৬ পিএম

অনলাইন সংস্করণ

স্বাস্থ্যখাতে অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যখাতে কোনো ধরনের অনিয়ম, দুর্নীতি ও অবহেলা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, সারা জীবন অন্যায় দুর্নীতির বিরুদ্ধে ছিলাম, এখনও আছি।

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম পরিদর্শন ও প্রার্থনা শেষে আজ শুক্রবার সকালে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা আরও উন্নত করাই প্রধান লক্ষ্য। প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা উন্নত করতে পারলে শহরে রোগীর চাপ কমে আসবে। বাংলাদেশের অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতাল পরিদর্শন করেছি। দেখেছি সেখানকার স্বাস্থ্য ব্যবস্থার অবস্থা।

চিকিৎসকের অবহেলায় কোনো রোগীর মৃত্যু হলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। বলেন, ‘তবে রোগীদের স্বজনদেরও মাথায় রাখতে হবে কোনো মৃত্যু হলেই হাসপাতাল এসে ভাঙচুর করা—সেটিও কাম্য নয়। কী কারণে রোগীর মৃত্যু হলো সেটিও খেয়াল রাখতে হবে।’

সারাদেশের প্রতিটি জেলায় বার্ন ইউনিট কেন্দ্র করার পরিকল্পনা রয়েছে বলে জানান সামন্ত লাল সেন। বলেন, ‘নারায়ণগঞ্জের হাসপাতালেও বার্ন ইউনিট খোলা পরিকল্পনা রয়েছে। চিকিৎসকদের বার্ন চিকিৎসা সম্পর্কে ট্রেনিং দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ বা বিশ্ব থেকে এখনও করোনা শেষ হয়ে যায়নি। তাই যারা অসুস্থ রোগী বা বয়স্করা আছেন তাদের অনুরোধ করব আপনারা জনসমাগম বা ভিড় এড়িয়ে চলবেন। নিয়মিত মাস্ক পরবেন।’

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার, জেলা সিভিল সার্জন এএফএম মশিউর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপেন দেবনাথ ও এফবিসিসিআইয়ের পরিচালক প্রবীর কুমার সাহাসহ হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ।

মন্তব্য করুন