রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ৯ জুন, ২০২৪, ০২:৪৬ পিএম

অনলাইন সংস্করণ

সরকারে বেধে দেয়া দামেই বিক্রি করতে হবে ঔষধ: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি সংগৃহীত

ঔষধের ইচ্ছেমত দাম বাড়ানো যাবে না উল্লেখ করে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, সরকারে বেধে দেয়া দামেই বিক্রি করতে হবে ঔষধ।

চিকিৎসার ক্ষেত্রে কোন চিকিৎসকের গাফিলতি বা অবহেলা মেনে নেয়া হবে না। তদন্তে অভিযুক্ত হলে ছাড় পাবেন না। একই সঙ্গে কোন চিকিৎসকের ওপর হামলা হলে তাও মেনো নেয়া হবে না।

আজ রোববার দুপুরে সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত 'বিএসআরএফ সংলাপ' এ সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সংলাপে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দীন মাহতাব। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক। 

ডা. সামন্ত লাল সেন বলেন, আমি মন্ত্রী হবো এটা স্বপ্নেও ভাবিনি। প্রধানমন্ত্রী আমাকে যে কারণে মন্ত্রী বানিয়েছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন, সেটা আমি নিষ্ঠার সাথে পালন করতে চাই। কেন অনিয়মে গা ভাসাতে চাই না। আমি চাই চিকিৎসা ব্যবস্থাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে।

ঔষধের দাম ইচ্ছেমত বাড়ানোর বিষয়ে তিনি বলেন, ঔষধ প্রশাসন নিয়ে আমি কাজ শুরু করেছি। কতটুকু এগোতে পেরেছি তা আর একটু পরে জানাবো।

তবে ঔষধের দামের বিষয়ে আমি স্পষ্ট করপ বলতে চাই, সরকারের বেধে দেয়া দামেই ঔষধ বাজারে বিক্রি করতে হবে। কোন প্রতিষ্ঠান ইচ্ছেমত দাম বাড়াবে, সে আমরা হতে দেবো না।

অপর এক প্রশ্নের জবাবে ডা. সামন্ত লাল সেন বলেন, ঢাকা মেডিকেলের চিত্র সম্পর্কে আমাক বলার কিছু নেই। সেখানের পরিবেশ এবং চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে কাজ করছি। 

চিকিৎসকদের কর্মস্থলে অনুপস্থিত প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলন, এটা নিয়েও কাজ করছি। যার বিরুদ্ধে এমন অভিযোগ পাবো, তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন