এনামুল হক

প্রকাশিত: ১ এপ্রিল, ২০২৪, ০৪:৩৫ পিএম

অনলাইন সংস্করণ

সাংবাদিক পরিচয়ে হাসানের চাঁদাবাজ সিন্ডিকেট

আহসান উল্লাহ হাসান । ছবি সংগৃহীত

রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের নামে মনগড়া ও বানোয়াট সংবাদ প্রকাশ করে পরে তা সমঝোতার নামে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে আহসান উল্লাহ হাসান ও তার সিন্ডিকেটের বিরুদ্ধে। অপরাধ বিচিত্রা নামে একটি পত্রিকার সাংবাদিক পরিচয় দিয়ে ও বিভিন্ন পত্রিকার ভূয়া আইডি কার্ড ব্যবহার করে চাঁদাবাজ হাসান সিন্ডিকেট ব্যবসায়িসহ সব পেশার মানুষকেই তাদের চাঁদাবাজির টার্গেটে পরিণত করেছে।

হাসান সিন্ডিকেটের চাঁদাবাজির শিকার ভুক্তভোগিদের সূত্রে জানা গেছে, এই চক্রটি ভুক্তভোগিদের কোম্পানির নামে প্রথমে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করে। প্রকাশিত সংবাদ দেখিয়ে সিন্ডিকেটের সদস্যরা ভুক্তভোগিদের সঙ্গে যোগাযোগ করে। নির্দিষ্ট পরিমাণ টাকা দিলে
আর সংবাদ প্রকাশ করা হবে না বলে ভুক্তভোগিদের সমঝোতার টোপ দেয়। তবে কোন ভুক্তভোগি টাকা দিতে রাজি না হলে ধারাবাহিকভাবে মিথ্যা সংবাদ প্রচার এবং ফেসবুক পোষ্ট শুরু করে সিন্ডিকেটটি।

এক ভুক্তভোগী বলেন, আমার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নামসর্বস্ব একটি পত্রিকায় কথিত সাংবাদিক আহসানউল্লাহ হাসান সংবাদ প্রকাশ করেন। এরপর ভয়ভীতি দেখিয়ে ৩ লাখ টাকা হাতিয়ে নেওয়ার পর আবার আমার কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করেন।

সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজির বিষয়ে র‍্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এ সকল ভুয়া হলুদ সাংবাদিক পরিচয়দানকারিদের বিষয়ে আমরা প্রায়ই অভিযোগ পেয়ে থাকি। অভিযোগের ভিত্তিতে এদের দ্রুত আইনের আওতায় আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা বলেন, কাউকে হয়রানি এবং কারও কাছ থেকে ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নিলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে ।

মন্তব্য করুন