এসএ সোনিয়া

প্রকাশিত: ২ জুলাই, ২০২৪, ০৫:৩১ পিএম

অনলাইন সংস্করণ

বৃষ্টির দিনে ট্রাভেল ব্যাগে যা রাখবেন

ছবি: সংগৃহীত

ভ্রমণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ জিনিস হলো ট্রাভেল ব্যাগ। পরিবেশ ও আবহাওয়া অনুযায়ী এটি নির্বাচন করা জরুরি। ভ্রমণের সময় যতটা সম্ভব ব্যাগ হালকা রাখার চেষ্টা করা উচিত। তাই বর্ষা ভেবে অতিরিক্ত জিনিস সঙ্গে নিতে হবে এমন মনে না করে পরিমিত ও সঠিক জিনিস সঙ্গে রাখুন।

যা রাখবেন ব্যাগে

পানিরোধী ব্যাকপ্যাক থাকলে বৃষ্টির দিনে আর বাড়তি চিন্তা করতে হয় না। বাজারে অসংখ্য ডিজাইনের ব্যাকপ্যাক পাওয়া যায়। নিত্যদিন ব্যবহারের জন্য কার্যকর একটি পানিরোধী ব্যাকপ্যাক কিনুন। এতে আপনার মূল্যবান সামগ্রী যেমন নিরাপদ থাকবে, তেমনি আপনাকেও ফ্যাশনেবল লাগবে। পর্যাপ্ত পকেট আছে, এমন ব্যাগ কিনুন।

ব্যাগে ছোট তোয়ালে রাখুন। বৃষ্টিতে চুল বা শরীর ভিজে গেলে চট করে মুছে নিতে পারবেন। এমন তোয়ালে বেছে নিন, যা পানি শোষণ করে সহজে শুকিয়ে যাবে।

ব্যাগে বেশ কয়েকটি প্লাস্টিকের জিপলক পাউচ রাখুন। এতে বৃষ্টির সময় বাইরে থাকলেও মোবাইল ফোন, চার্জার, ওষুধ বা টাকাপয়সার মতো দরকারি জিনিসগুলো সুরক্ষিত রাখা যাবে। এ ছাড়া ভেজা কাপড় নেওয়ার জন্য পলিথিনের ব্যাগ রাখতে হবে সঙ্গে।

জলে, বনে কিংবা শহরে বর্ষার সবচেয়ে উপকারী বন্ধু ছাতা আর রেইনকোট। বর্ষায় ভ্রমণের সময় ব্যাগে ভালো ছাতা ও রেইনকোট অবশ্যই থাকা চাই।

সঙ্গে রাখতে হবে প্রয়োজনীয় ওষুধ। এটার কোনো আলাদা ঋতু নেই। তবে বর্ষাকালে বাইরের পানি খাওয়ার পর পেটে গোলমাল হওয়ার ঝুঁকি বেশি থাকে। এ জন্য ওষুধ রাখতে হবে বিশেষভাবে।

বর্ষায় ঘুরতে গেলে ওয়াটারপ্রুফ জুতা ব্যবহার করুন। ভেজা জুতা দীর্ঘক্ষণ পরলে জ্বর-ঠান্ডার আশঙ্কার পাশাপাশি সংক্রমণের ঝুঁকি বাড়ে। সম্ভব হলে এক জোড়া বাড়তি জুতা সঙ্গে রাখা ভালো।

সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। বর্ষায় বিভিন্ন রোগ ও সংক্রমণ– দুটিই বেশি হয়। তাই নিজের পরিচ্ছন্নতায় মনোযোগ দিতে হবে। ব্যাগের এমন জায়গায় স্যানিটাইজার রাখতে হবে যেন সহজে বারবার ব্যবহার করা যায়।

নিয়মিত পানি পান করা শরীরের জন্য খুবই জরুরি। তাই শুধু গ্রীষ্মকালে না, বর্ষাকালেও সঙ্গে পানির বোতল রাখা উচিত। পানির  বোতল কেনার সময় দেখতে হবে ব্যাগে দীর্ঘক্ষণ রাখলেও বোতল ঠিক থাকবে কি না বা সেখান থেকে পানি লিক করার আশঙ্কা আছে কি না। পছন্দমতো তাপমাত্রা ধরে রাখতে পারবে, পারলে এমন বোতল কিনুন।

মন্তব্য করুন