আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি

প্রকাশিত: ৫ জুন, ২০২৪, ১০:২২ পিএম

অনলাইন সংস্করণ

আগৈলঝাড়ায় অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন

ছবি: রূপালী বাংলাদেশ

বরিশালের আগৈলঝাড়ায় অবৈধ ড্রেজার দিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছে বাকাল গ্রামের মৃত মফিজ উদ্দিন সরদারের ছেলে নজরুল ওরফে চুন্নু সরদার। এতে পাশ্ববর্তী বাড়ি ও জমি ভেঙ্গে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে একই গ্রামের মৃত বীরেন মালাকারের ছেলে জন মালাকার। 

এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানে অহরহ ভাবে এই অবৈধ মেশিন দিয়ে বালু উত্তোলন করছে প্রভাবশালীরা। তাদের বাধা দিলেও তারা প্রভাবশালীদের দিয়ে ম্যানেজ করার চেষ্টা করেন। 

স্থানীয় জন মালাকার জানান, উপজেলার বাকাল ইউনিয়নের বাকাল গ্রামের চুন্নু সরদার গত কয়েকদিন ধরে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে আমার জমির পাশ থেকে বালু উত্তোলণ করে আসছে। এতে ভাঙ্গনের মুখে পরেছে আশে পাশের কয়েকটি পরিবারের ঘর ও জমি। 

এব্যাপারে অবৈধ ড্রেজার মেশিনের মালিক চুন্নু সরদার এর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, উপজেলার অনেক স্থানেই এই মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। সবার মেশিন বন্ধ হলে আমার মেশিনও বন্ধ করা হবে। 

নাম প্রকাশে অনিচ্ছুক আরও কয়েকজন স্থানীয়রা জানান, এলাকাবাসী বেশ কয়েকবার অভিযুক্তদের কাজে বাধা দিলেও তারা কারো কথায় কর্নপাত করেনি। তারা কৃষি জমি ও ঘেরের পাড় রক্ষায় সংশ্লিষ্টদের দ্রুত পদক্ষেপ নেয়ার দাবী করেছেন। 

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারিহা তানজিন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে ইমামা বানিনকে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে ইমামা বানিন বলেন, বালু উত্তোলন না করার জন্য সরকারী নির্দেশ রয়েছে। বাকাল ইউনিয়ন তহশিদার রবীন দাশ গুপ্তকে সরেজমিন পাঠিয়ে অবৈধ ড্রেজার মালিক চুন্নু সরদার এর অবৈধ ড্রেজার মেশিন বন্ধ করা হয়েছে।

 

মন্তব্য করুন