গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৫ মে, ২০২৪, ০৭:৪৭ পিএম

অনলাইন সংস্করণ

চেয়ারম্যান প্রার্থী জামিল হাসানের প্রার্থীতা বাতিল

ছবি: রূপালী বাংলাদেশ

নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের দায়ে গাজীপুরের শ্রীপুর উপজেলার চেয়ারম্যান পদপ্রার্থী মো. জামিল হাসান দুর্জয়ের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন। ভোটের ছয় দিন আগে এই সিদ্ধান্তের কথা জানালো ইসি।

বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের প্রধান নির্বাচন কমিশনারের সম্মেলন কক্ষে এ বিষয়ে শুনানি করে দুর্জয়ের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেয় ইসি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, আচরণবিধি ভঙ্গ করায় গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার চেয়ারম্যান প্রার্থী মো. জামিল হাসান দুর্জয়ের প্রার্থিতা বাতিল করেছে কমিশন।

প্রয়াত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট রহমত আলীর ছেলে জামিল হাসান গাজীপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তার ট বোন রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় দফায় আগামী ২১ মে গাজীপুরের শ্রীপুর উপজেলার ভোট। জামিল হাসান নির্বাচনে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছিলেন।

কারণ দর্শানোর নোটিস দেয়ার পরও বারবার আচরণবিধি লঙ্ঘন করতে থাকায় ‘কেন প্রার্থিতা বাতিল করা হবে না’– সেই প্রশ্নে তুলে তার ব্যাখ্যা ব্যাখ্যা দিতে তাকে ডাকা হয়েছিল কমিশনে।

নির্বাচন ভবনে বেলা ১১টায় এই চেয়ারম্যান প্রার্থীর শুনানি হয় ১৫ মিনিট ধরে। প্রধান নির্বাচন কমিশনা কাজী হাবিবুল আউয়ালসহ নির্বাচন কমিশনাররা এ সময় উপস্থিত ছিলেন।

শুনানি থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে সঙ্গে দুর্জয় কথা বলেননি। পরে ইসির সিদ্ধান্ত জানান অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, তিনি (দুর্জয়) ধারাবাহিকভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন। ম্যাজিস্টেটের কাজে বাধা দিয়েছেন। মিছিল করেছেন। সকল অভিযোগ কমিশন আমলে নিয়ে তার প্রার্থিতা বাতিল করেছে।

উপজেলা নির্বাচনের আগে ভোট প্রভাবমুক্ত রাখতে আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের আত্মীয়-স্বজনদেরও প্রার্থী হতে নিষেধ করেছিলেন দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে অনেক মন্ত্রী-এমপি তাদের স্বজনদের প্রার্থী করেছেন।

 

মন্তব্য করুন