লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি

প্রকাশিত: ৭ জুন, ২০২৪, ০৮:৩৫ পিএম

অনলাইন সংস্করণ

লাকসামে পরিবেশবান্ধব বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট স্থাপন

ছবি: রূপালী বাংলাদেশ

সাড়ে ২৬ কোটি টাকা ব্যয়ে কুমিল্লার লাকসাম পৌরসভার উত্তরকূল স্যানেটারি ল্যান্ডফিল্ড, কম্পোস্ট প্লান্ট ও বায়োগ্যাস প্ল্যান্টের পয়ঃ ও বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (৭ জুন) লাকসাম-নাঙ্গলকোট রোডে এ বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট উদ্বোধন করেন, লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হাই সিদ্দিকী। পরে বাড়ির মালিকদের মাঝে সবুজ ও হলুদ রঙের ময়লার ডাস্টবিন বিতরণ করা হয়। এর আগে বৃহস্পতিবার এ প্লান্টের কার্যক্রম শুরু হয়।

জমি অধিগ্রহণসহ মূল প্রকল্পে ১৫ কোটি টাকা এবং প্রকল্পের কর্মীদের আবাসনে ভবন নির্মাণে ১১ কোটি ৪৮ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে ৫ একর জায়গায় এ প্লান্ট স্থাপন করা হয়।

পৌর মেয়র অধ্যাপক আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লাকসাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল হাই সিদ্দিকী। তিনি বলেন, অনেক সিটি কর্পোরেশনেও বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট নেই। এ আসনের সংসদ সদস্য এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলামের আন্তরিক প্রচেষ্টায় এ প্রকল্পটি বাস্তবায়ন হয়েছে। পরিচ্ছন্ন লাকসাম শহর গড়তে পরিবেশবান্ধব এ প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, লাকসাম উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  মহব্বত আলী, লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা সুমিত সাহা, স্থানীয় কাউন্সিলর গোলাম রব্বানী।

কাউন্সিলর মোহাম্মদ উল্লাহর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র খলিলুর রহমান, কাউন্সিলর শাজাহান মজুমদার, আবদুল আজিজ, মোশফেকা আলম মিতা, নাছিমা আক্তার, সাবেক কাউন্সিলর গোলাম কিবরিয়া সুমন, বীর মুক্তিযোদ্ধা আবু ইউসুফ মজুমদার।

প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান মেগা অর্গানিক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান ও সার্ভ বাংলাদেশ এসোসিয়েটস‌'র ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক বর্জ্য ব্যবস্থাপনার নানা পর্বে পৌর নাগরিক ও কর্মীদের করনীয় বিষয়ে ব্যাখ্যা করেন।

সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, স্থানীয় ব্যক্তিবর্গ।

বক্তারা উল্লেখ করেন, শীঘ্রই এ প্ল্যান্টে পায়রোলাইসীস মেশিন সংযুক্ত করা হবে। এতে জৈব সার ও গ্যাসের পাশাপাশি পলিথিন থেকে পেট্রোল-ডিজেল তেল উৎপন্ন হবে।

 

মন্তব্য করুন