পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২৪, ০৮:২২ পিএম

অনলাইন সংস্করণ

পাবনায়

নকল ওরাল স্যালাইন উৎপাদন ও বিপণন, লাখ টাকা জরিমানা

ছবি: রূপালী বাংলাদেশ

পাবনা সদর উপজেলার মালিগাছা বাজার এলাকায় নকল স্যালাইন তৈরীর কারখানা  পাবনা পিওর ফুড এন্ড বেভারেজ-এ  অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাব। বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে এ অভিযান চালানো হয়। এ সময় কারখানার মালিক  ফিরোজ আহমেদ (৩৬) কে এক লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া উৎপাদিত পণ্য ধ্বংস করা হয়। এছাড়া আরো ৪ টি ব্যবসা প্রতিষ্ঠানে নানা অনিয়ম পাওয়ায় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
 
ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর পাবনার সহকারী পরিচালক মাহমুদ হাসান রণি জানান, গোপন সংবাদের ভিত্তিতে পাবনা পিওর ফুড এন্ড বেভারেজ নামক প্রতিষ্ঠানে অভিযান চালান হয়।  ওই কারখানায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে নকল, অস্বাস্থ্যকর ওরাল স্যালাইন, টেস্টি হজমী নামের মানহীন ট্যাবলেটসহ সহ বিভিন্ন পণ্য উৎপাদন করে পাবনাসহ আশেপাশের বিভিন্ন জেলায় বিক্রি করা হচ্ছিল। বিএসটিআই এর অনুমোদন না নিয়েই বিএসটিআই এর লেগো ব্যবহার করা হচ্ছিল। উৎপাদিত পণ্যে নিষিদ্ধ রাসায়নিক ব্যবহার, ওজনে কম দেওয়াসহ নানা অনিয়ম দেখা যায়। নোংরা পরিবেশে কোন  কেমিস্ট ছাড়াই কিছু শ্রমিক স্যালাইন তৈরির কাজ করেন। এ প্রতিষ্ঠানের মালিককে  এক লাখ টাকা জরিমানাসহ বিপুল পরিমান নকল ওরাল স্যালাইন ও ভেজাল টেস্টি হজমি জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

পাবনা সদর উপজেলার টেবুনিয়া বাজার সংলগ্ন ফরিদুল ইসলাম সোহেল এর মেসার্স সোহেল এন্টারপ্রাইজ   নামক প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এ  প্রতিষ্ঠানকে  ৫০হাজার  টাকা জরিমান  করা হয়।
এদিকে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার নতুনহাট গ্রীনসিটিতে  একেএম মাহবুবুল আলম খান এর গার্মেন্টস প্রতিষ্ঠানকে পণ্যের গায়ে মূল্য ট্যাগ না থাকা,পণ্যের গায়ে অনুমোদনহীন মূল্য ট্যাগ করায়  ১০হাজার  টাকা জরিমান করা হয়। এছাড়া  একই এলাকার  আহসান হৃদয় এর সাবিহা বুটিক্স এন্ড ভ্যারাইটিজ স্টোর নামক প্রতিষ্ঠানকে ৫ হাজার  টাকা এবং  আব্দুল্লা আল রাজিব এর  প্রতিষ্ঠানকে ৫ হাজার  টাকা জরিমান করা হয়।

মন্তব্য করুন