বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ২৭ মার্চ, ২০২৪, ০৮:৪৫ পিএম

অনলাইন সংস্করণ

বগুড়ায় ভাতা বঞ্চিত বীর মুক্তিযোদ্ধার মৃত্যু, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

ছবি: রূপালী বাংলাদেশ

বগুড়ার নন্দীগ্রামে রাষ্ট্রীয় মর্যাদায় সাবেক সেনা সদস্য বীরপলী গ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদের অরফে কাইয়ুমের দাফন সম্পন্ন করা হয়েছে। প্রায় দুইবছর তিনি মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি ভাতা তুলতে পারেননি। গেজেট ও জাতীয় পরিচয়পত্রে নামের মিল না থাকায় তার সরকারি ভাতা বন্ধ রাখা রয়েছে। তিনি গেজেট সংশোধনের জন্য আবেদনও করেছিলেন। গেজেট সংশোধনের আগেই না ফেরার দেশে চলে গেলেন সেনাবাহিনীর গেজেটভুক্ত এই বীর মুক্তিযোদ্ধা। তবে মৃত্যুর পর পেয়েছেন রাষ্ট্রীয় মর্যাদা।

মঙ্গলবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিনগত রাতে উপজেলার বুড়ইল ইউনিয়নের বীরপলী গ্রামে নিজ বাড়িতে বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদের কাইয়ুমের (৮০) মৃত্যু হয়। তিনি বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত ছিলেন। মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও দুই কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

বুধবার (২৭ মার্চ) বিকেলে দাফনের আগে বীরপলী স্কুলমাঠে মরহুমের কফিনে গার্ড অব অনার প্রদান করেন থানা পুলিশের চৌকস টিমের সদস্যরা। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কুরশিয়া আক্তার, নন্দীগ্রাম থানার ওসি (তদন্ত) মো. জামিরুল ইসলাম উপস্থিত ছিলেন। জানাজা নামাজ শেষে নিজ বাড়ির পাশে পারিবারিক কবরস্থানে শায়িত হন বীর মুক্তিযোদ্ধা।

আব্দুল কাদের অরফে কাইয়ুম প্রায় দুইবছর ধরে সরকারি ভাতা বঞ্চিত বলে জানিয়েছেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কামান্ডার হাবিবুর রহমান। তিনি জানান, ভারতের তালিকা এবং জাতীয় পরিচয়পত্রসহ সব কাগজে নাম আছে আব্দুল কাদের। কিন্তু গেজেট কাইয়ুম নামে প্রকাশ হয়। তিনি নিয়মিত ভাতা উত্তোলন করতেন। হঠাৎই ভাতা বন্ধ হলে গেজেট সংশোধনের আবেদন করেন। গেজেট সংশোধন হলেই তার সরকারি ভাতা চালু হবে। একই কথা জানিয়েছেন মরহুম মুক্তিযোদ্ধার ছেলে মো. আব্দুল্লাহ।

এদিকে বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বগুড়া-৪ আসনের সংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেন, উপজেলা নির্বাহী অফিসার ও মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার মো. হুমায়ুন কবির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা, উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, নন্দীগ্রাম পৌর আওয়ামী লীগের সভাপতি ও প্রেসক্লাব সভাপতি মো. বকুল হোসেন, বুড়ইল ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান। বিবৃতিদাতারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

মন্তব্য করুন