চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২৪, ০৮:১০ পিএম

অনলাইন সংস্করণ

সাড়ে ৪ বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ভারতীয় নাগরিক

ছবি: রূপালী বাংলাদেশ

দীর্ঘ সাড়ে ৪ বছর কারাভোগ শেষে দীপক কুমার ঠাকুর (৩৫) নামে এক ভারতীয় নাগরিককে ফেরত দিয়েছে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টার দিকে চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তে পতাকা বৈঠকের মাধ্যমে তাকে ফেরত দেওয়া হয়।
দীপক কুমার ঠাকুর ভারতের বিহার রাজ্যের মনিহারপুর ওয়ারিশনগর, সামাসথিপুর এলাকার শ্রী রাম নারেশ ঠাকুরের ছেলে। তিনি মানসিকভাবে ভারসাম্যহীন।

চুয়াডাঙ্গা দর্শনা ইমিগ্রেশনের ইনচার্জ এসআই আতিকুর রহমান জানান, ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর পিরোজপুর জেলা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করার কারণে পিরোজপুর সদর থানা পুলিশ তাকে আটক করে। পরে পুলিশ মামলা দায়ের করে আদালতে পাঠালে বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত-১ এর বিচারক দীপক কুমার ঠাকুরকে ৩ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন। ২০২২ সালের ৭ই আগস্ট তার সাজার মেয়াদ শেষ হয়। ২০২৩ সালের ১৯ অক্টােবর পিরোজপুর কারাগার থেকে চুয়াডাঙ্গা কারাগারে স্থান্তর করা হয় দঅপক কুমার ঠাকুরকে। আইনী জটিলতার কারনে এতদিন তিনি দেশে ফিরতে পারেনি।অবশেষে চুয়াডাঙ্গা কারাগার থেকে দীর্ঘ সাড়ে ৪ বছর সাজা ভোগ শেষে চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) পতাকা বৈঠকের পর তাকে ভারতে ফেরত পাঠানো হয়েছে।

চুয়াডাঙ্গা দর্শনা আইসিপি বিজিবি ক্যাম্প কমান্ডার সুবেদার এনামুল কবির ও বিএসএফ গেদে কমান্ডার ভিটাসির নেতৃত্বে পতাকা বৈঠকের মাধ্যমে দীপক কুমার ঠাকুরকে পরিবারের লোকজনের কাছে হস্তান্তর শেষে তাকে দর্শনা সীমান্ত দিয়ে ভারতে ফেরত পাঠানো হয়।

দর্শনা সীমান্তে হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশের চিত্রসাংবাদিক মো: শামসুল হুদা , দীপক কুমারের বাবা রাম নরেশ ঠাকুর এবং দুলাভাই গৌরব কুমার উপস্থিত ছিলেন।

দীপক কুমারের বাবা রাম নরেশ ঠাকুর বলেন, আমি গরীব মানুষ। র্দীঘদিন পর সবার প্রচেষ্টায় আমার পাগল ছেলেকে খুঁজে পেলাম। সবার কাছে কৃতজ্ঞ।’

চিত্রসাংবাদিক মো: শামসুল হুদা বলেন, ‘মাত্র ৩০ মিনিটের প্রচেষ্টায় গুগুলের সাহায্যে দীপক কুমারে ঠিকানা খুঁেজ পায়। আর ১১ দিন পর দীপককে ফেরত দিতে পারলাম। তবে দু’দেশের বন্দিদের সাজাভোগ শেষে নিজ দেশে পরিবারের কাছে হস্তান্তর প্রক্রিয়া স্বল্প সময়ে সহজতর করা দরকার।’

হস্তান্তর অনুষ্ঠানের  বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন বিজিবির দর্শনা আইসিপি কমান্ডার সুবেদার এনামুল কবির,  দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ এসআই আতিক, কাস্টমস কর্মকর্তা মোঃ জাহিদুজ্জামান, শরীফ উদ্দিন, দর্শনা থানার এস আই ফাহিম হোসেন, চেকপোস্টের এএসআই মোমিন প্রমুখ।

 

মন্তব্য করুন