রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ৩০ জুন, ২০২৪, ০৫:২৭ পিএম

অনলাইন সংস্করণ

ভারী বৃষ্টিপাত, ঝরবে আরও কয়েক দিন

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। বর্তমানে এটি পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থান করছে।

পাশাপাশি মৌসুমী বায়ুর অক্ষ বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অবস্থায় সকাল থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

রোববার (৩০ জুন) সকাল ৬টা পর্যন্ত (২৪ ঘণ্টায়) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বোচ্চ ১৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি এই সময়ে ফেনীতে ১১৮ মিলিমিটার ছাড়াও কক্সবাজারে ১০২, বাগেরহাটে (মোংলা) ৬৫, বগুড়ায় ৪৮, ঠাকুরগাঁওয়ে ৪০, ঢাকা ও রংপুরে ৩৫, মাদারীপুরে ৩১ মিলিমিটারসহ দেশের বেশিরভাগ জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বর্ধিত ৫ দিনেও বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। পাশাপাশি আজ থেকে আগামী বুধবার (৩ জুলাই) সকাল ৯টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া সোমবার (১ জুলাই) থেকে বুধবার (৩ জুলাই) সকাল ৯টা পর্যন্ত সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মন্তব্য করুন