বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৫ জুন, ২০২৪, ০৫:৫৫ পিএম

অনলাইন সংস্করণ

বাগেরহাটে পশুর হাটে ভিড়, বেড়েছে বিক্রি

ছবি: রূপালী বাংলাদেশ

ঈদুল আজহা উপলক্ষ্যে বাগেরহাটে জমে উঠেছে পশুর হাট। পরম যত্নে লালন-পালন করা কোরবানির পশু ও ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে সরগরম হাটগুলো। প্রচণ্ড গরম উপেক্ষা করে কোরবানির জন্য পশু কিনতে হাটে আসছে নানা বয়সী মানুষ।দাম নিয়ে ক্রেতা- বিক্রেতাদের ভিন্ন মত থাকলেও বিক্রি বেড়েছে।

জেলার সব থেকে বড় পশুর হাট ফকিরহাটের বেতাগা হাট। শনিবার (১৫ জুন) বিকেলে এই হাটে ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা যায়। বিক্রিও হয়েছে ভালো। এই হাটে বিকেল পর্যন্ত দুই হাজার পশু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন ইজারাদার।

বেতাগা পশুরহাট কর্তৃপক্ষ জানিয়েছে, এখানে প্রতি শুক্রবার ও সোমবার পশুরহাট বসে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শনিবার ও রবিবার হাট বসবে।আজ ভোররাত থেকে বিভিন্ন অঞ্চল থেকে পশু আসতে শুরু করে। বেলা বাড়ার সাথে সাথে হাটে বাড়তে থাকে পশুর সরবরাহ। হাটে বিভিন্ন জাতের গরুর পাশাপাশি ছাগলও বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, অন্যন্য বছরের তুলনায় এবার গরুর দাম একটু বেশি। তবে বিক্রেতাদের দাবি, গো-খাদ্যের দাম বাড়ার কারনে পশু পালনে খরচ বেড়েছে। ফলে হাটে যে দাম উঠছে, তাতে লোকসানের শঙ্কা করছেন তারা।

গরু কিনতে আসা নজরুল ইসলাম জানান, হাটে গরুর সরবরাহ ভালো। তিনি কোরবানির জন্য একটা গরু কিনতে এসেছেন এই হাটে। তবে বিগত বছরের তুলনায় এবার গরুর দাম কিছুটা বেশি বলে জানান তিনি।

গরু বিক্রি করতে আসা ব্যাপারী ইয়াছিন খন্দকার জানান, তিনি ৯টি গরু এনেছেন এই হাটে। সকাল থেকে দুপুর পর্যন্ত তিনি ৩টি গরু বিক্রি করেছেন। তিনি বলেন বড় গরুর থেকে ছোট ও মাঝরি গরুর চাহিদা বেশী।

বেতাগা পশুরহাট ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনন্দ দাশ বলেন, প্রতি শুক্রবার ও সোমবার বেতাগা পশুর হাট বসে। এবার এখানে পবিত্র ঈদুল আজহা শনিবার ও বোরবারও পশুর হাট বসবে। কোরবানীর পশুর হাটে গবাদি পশু স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে ভেটেরিনারি মেডিকেল টিম বসানো হয়েছে। এ পর্যন্ত ২০ হাজার গরু বিক্রয় করা হয়েছে। 

ফকিরহাট উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো. জাহিদুর রহমান বলেন, অত্র উপজেলায় এবার কোরবানির জন্য পশুর চাহিদা রয়েছে ১১,১২৩টি পশু। প্রস্তুত রয়েছে প্রায় ১১,৫৩২টি। উপজেলায় খামারী রয়েছে ১০৯২জন। তিনি আরো বলেন ফকিরহাট উপজেলার স্থায়ী বেতাগা পশুরহাটে উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের পক্ষ হতে গবাদি পশু স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে ভেটেরিনারি মেডিকেল টিম বসানো হয়েছে।

মন্তব্য করুন