কক্সবাজার ব্যূুরো

প্রকাশিত: ১ জুন, ২০২৪, ০৩:৪৯ পিএম

অনলাইন সংস্করণ

রোহিঙ্গা ক্যাম্পে এক ঘন্টার আগুনে পুড়েছে শতাধিক ঘর

ছবি: রূপালী বাংলাদেশ

কক্সবাজারের উখিয়ার থাইংখালী রোহিঙ্গা ক্যাম্প ১৩ এ কাঁঠালগাছ তলায় এক সপ্তাহের ব্যবধানে আবারও আগুনের ঘটনায় স্থানীয় বাসিন্দাদের দুটি ঘরসহ রোহিঙ্গাদের শতাধিক ঘর পুড়ে গেছে।
ফায়ার সার্ভিস, এপিবিএন, উখিয়া থানা পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা, স্থানীয় বাসিন্দা ও রোহিঙ্গারা একঘন্টা চেস্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
শনিবার পহেলা জুন দুপুর ১ টার দিকে কাঠালগাছ তলা এলাকার একটি ঘর থেকে আগুনের সুত্রপাত বলে জানায় রোহিঙ্গারা। আগুন থেকে জান মাল রক্ষায় আশপাশে অনেক রোহিঙ্গা তাদের বাড়ি ঘরের মালামাল নিয়ে রাস্তায় চলে আসে।
আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা যায়নি। আগুনের তীব্রতা চারিদিকে ছড়িয়ে পড়ায় ফায়ার সার্ভিস পৌছার পূর্বেই অনেক শেড পুড়ে গেছে বলে জানিয়েছেন রোহিঙ্গারা ।

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক অতীষ চাকমা জানান, উখিযার থাইংখালী রোহিঙ্গা ক্যাম্প ১৩ এর ডি -৩ ব্লকের একটি ঘর থেকে আগুনের কুন্ডলী বের হয়। পরপরই আগুন ছড়িয়ে পড়ে আশপাশের ঘর ও স্থাপনাগুলোতে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার কাজ করে। প্রায় ১ ঘন্টার চেস্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

তিনি জানান, ততক্ষণে ২ স্থানীয় ঘর সহ রোহিঙ্গাদের শতাধিক ঘর পুড়ে যায়।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন জানিয়েছেন, অগ্নিকান্ডের কারণ সম্পর্কে প্রাথমিকভাবে জানা যায়নি। অনুসন্ধান করে অগ্নিকান্ডের কারণ জানা যাবে। ফায়ার সার্ভিস, এপিবিএন, উখিয়া থানা পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দারা আগুন নেভানোর কাজ করে।

এরআগে গত ২৪ মে সকাল সাড়ে ১১টায় এই বাজারের পাশেই বি/৩ ব্লকে এনজিও অফিস থেকে  সূত্রপাত হওয়া আগুনে পুড়ে যায় ২৩০ টি ঘর। আবারও পাশ্ববর্তী আরেকটি ব্লকে আগুনের ঘটনায় রোহিঙ্গা সহ সব মহলকে ভাবিয়ে তুলেছে । এটি কী নিছক অগ্নিকান্ড নাকি পরিকল্পিত ।

মন্তব্য করুন