জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২৪, ০৯:১৬ পিএম

অনলাইন সংস্করণ

পুকুরের মাটিতে মিললো কালো পাথরের প্রাচীন মূর্তি

ছবি: রূপালী বাংলাদেশ

জয়পুরহাটে খননকৃত পুকুরের মাটি থেকে কালো পাথরের একটি প্রাচীন মূর্তি উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। শনিবার বেলা ১১ টায় আক্কেলপুর উপজেলার কাশিড়া ঘোষপাড়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। এর ওজন ৫শ ৬০ গ্রাম বলে জানা গেছে।
স্থানীয়রা জানান, জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার কাশিড়া ঘোষপাড়ার একটি পুকুর সংস্কার করে পাশ্ববর্তী বেলি বেগম নামে এক নারীর কাছে মাটি বিক্রি করেন পুকুর মালিক বিপ্লব। শুক্রবার সন্ধ্যায় কেনা মাটি গুলো থেকে বেলি একটি পাথরের মূর্তি পেয়ে পরে সেটা স্থানীয় মূর্তি কারিগর বিনয়কে দেন। বিনয় সে রাতে মূর্তিটি পুজা করার উদ্দেশ্যে মন্দিরে রেখে দেন।

এদিকে শনিবার সকালে বিষয়টি এলাকায় জানাজানি হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তিনি বেলা ১১ টার দিকে ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করে নিয়ে আসেন। পাথরের মূর্তিটির বাম পাশে কিছু অংশ ভাঙ্গা এবং ওজন ৫’শ ৬০ গ্রাম ও উচ্চতা ৬.২ ইঞ্চি। তবে মূর্তিটি কোন ধরণের পাথরের বা কতদিনের পুরনো তা নিশ্চিত হওয়া যায়নি। স্থানীয় মূর্তি কারিগর বিনয় জানান, মূর্তিটি পাওয়ার পরে আমরা প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করে এটা সাধারণ পাথরের শিব-পার্বতীর মূর্তি বলে মনে হচ্ছে। পরে সেটি প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়েছে।

এবিষয়ে আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার মনজুরুল আলম বলেন, খবর পেয়ে একটি কালো পাথরের মূর্তি উদ্ধার করা হয়েছে। সেটি আপাতত জেলা ট্রেজারীতে পাঠানো হয়েছে। এ বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগকে জানানো হয়েছে। পরে তাদের কাছে এটি হস্তান্তর করা হবে।
তবে এটি কষ্টিপাথরের কিনা তা বলা যাচ্ছেনা। প্রত্নতত্ত্ব বিভাগ পরীক্ষা করে সেটি বলতে পারবে।

 

মন্তব্য করুন