বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ৯ জুন, ২০২৪, ১১:৫৯ পিএম

অনলাইন সংস্করণ

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন অভিনেতা টুটুল চৌধুরী

খাইরুল আলম টুটুল। ছবি: সংগৃহীত

পুরো নাম খাইরুল আলম টুটুল। একটি দুটি নয়, তিনি কমপক্ষে ৫০০টি সিঙ্গেল নাটকে অভিনয় করেছেন। একই সঙ্গে অভিনয় করেছেন সিনেমায়। থিয়েটার চর্চাও করেছেন বেশ কিছুদিন। এবার সেই তিনি হলেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক।

যিনি টেলিভিশন নাটক ও থিয়েটারের দর্শকদের কাছে অভিনেতা টুটুল চৌধুরী হিসেবে সুপরিচিত। এর আগে তিনি ব্যাংকটির অতিরিক্ত পরিচালক (জিএম) পদে কর্মরত ছিলেন। ৯ জুন বাংলাদেশ ব্যাংক থেকে টুটুল চৌধুরীকে পরিচালক পদে পদোন্নতি পত্র দেওয়া হয়েছে।

১৯৯৯ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেছিলেন টুটুল চৌধুরী। এরপর তিনি উপপরিচালক, যুগ্ম পরিচালক, অতিরিক্ত পরিচালক পদগুলোতে দীর্ঘ দুই যুগের বেশি সময় ধরে কর্মরত আছেন। এখন তিনি পঞ্চম পদন্নোতি পেয়ে পরিচালক হয়েছেন।

টুটুল চৌধুরী বলেন, ‘অফিসার পদে যোগদান করেছিলাম।

ছোটবেলা থেকে প্রয়াত আবদুল্লাহ আল মামুন ভাইয়ের থিয়েটারে যুক্ত ছিলাম। ব্যাংকে চাকরি করলেও অভিনয়ের প্রতি আমি সব সময় প্যাশনেট। অফিস থেকে অনুমতি নিয়ে অভিনয় করছি। অফিস করে শুটিং করতে হয়। ছুটির দিনে বিশ্রাম না নিয়ে শুটিং করেছি।

দুটো মেইনটেইন করতে যথেষ্ট পরিশ্রম করতে হয়েছে, এখনো করে যাচ্ছি।’

এ অভিনেতা বলেন, ‘ব্যাংক ও মিডিয়া দুই মাধ্যমেই কলিগরা আমাকে যথেষ্ট সাপোর্ট করেছেন। তাদের কাছে সব সময় কৃতজ্ঞতা জানাই। অভিনয় নিয়েও আমার ব্যস্ততা কম নয়। চারটি বেসরকারি টিভিতে আমার সিরিয়াল প্রচার হচ্ছে। সেই সঙ্গে সিঙ্গেল নাটকও নিয়মিত করে যাচ্ছি। দীর্ঘ অভিনয় জীবনে দর্শক আমাকে অভিনেতা হিসেবে আপন করে নিয়েছেন, এই ভালোবাসা সব সময় পেতে চাই।’

টুটুল চৌধুরী আরো বলেন, ‘ব্যাংকের বড় পদে কাজ করলেও অভিনয়কে আমি প্রচণ্ড ভালোবাসি। এ কারণে ছোটবেলা থেকে মঞ্চ-থিয়েটারের সঙ্গে যুক্ত। আমার এই ভালোবাসার জায়গাটার জন্য কলিগরাও উৎসাহ দেন। তারা বলেন, আপনি আমাদের ব্যাংকের গর্ব। বিষয়টি আমারও ভালো লাগে। কাজের প্রেরণা পাই এবং মনের মধ্যে অন্য রকম এক তৃপ্তি অনুভব করি।’

মন্তব্য করুন