মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

প্রকাশিত: ৩০ জুন, ২০২৪, ০৩:২৩ পিএম

অনলাইন সংস্করণ

মহেশপুর সীমান্তে রাসেলস ভাইবার আতঙ্ক, ৩ দিনে ৩ সাপ উদ্ধার

ছবি: রূপালী বাংলাদেশ

ঝিনাইদহের মহেশপুর সীমান্তে একর পর পর এক রাসেলস ভাইপার সাপ উদ্ধার করেছে এলাকাবাসী। যার ফলে মহেশপুর সীমান্তা এলাকার জনগনের মধ্যে অতঙ্কে করছে। উপজেলার সীমান্তবর্তী পেপুলবাড়িয়া, মাইলবাড়ীয়া ও কাঞ্চনপুর হুদাপাড়া থেকে গত ২ দিনে ৩টি রাসেলস ভাইপার সাপ জীবিত ও মৃত উদ্ধার করেছে এলাকাবাসী।

বন বিভাগ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার উপজেলার পেপুলবাড়িয়া গ্রামের উজ্জ্বল হোসেন নামে এক কৃষক ইছামতী নদীতে মাছ ধরার জন্য বাঁশের তৈরি বিশেষ যন্ত্র পেতে রেখেছিলেন। ঐদিন দুপুরে নদীতে গিয়ে দেখতে পায় ফাঁদের মধ্যে একটি সাপ আটকে আছে। সেখান থেকে সাপটি সে তার বাড়িতে নিয়ে আসে। এসময় সাপটিকে দেখতে এলাকার উৎসুক জনতা ভিড় জমায় তার বাড়িতে।

মহেশপুর উপজেলা বন কর্মকর্তা জনাব শফিকুল ইসলামকে অবহিত করেন। খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা এসে নিশ্চিত করেন এটি বিষধর সাপ রাসেলস ভাইপার। ঐ দিন সীমান্তবর্তী মাইলবাড়ীয়া ক্লাবপাড়া ও শুক্রবার সকালে কাঞ্চনপুর হুদাপাড়ার একটি ফুলের ক্ষেতে আরো দুইটি রাসেলস ভাইপার সাপ দেখতে পেয়ে পিটিয়ে মেরে ফেলে এলাকাবাসী।

কৃষকরা জানান, বর্তমানে আমরা এখন খুব আঙ্কের মধ্যে আছি। এ সাপের ভয়ে ঠিকমত ক্ষেতে কাজ করতে পারছিনা।

মহেশপুর প্রকৃতি প্রেমী সংগঠনের সভাপতি নাজমুল হোসেন জানান, ১০ বছর ধরে এ রাসেলস ভাইপার সাপ দেখা যায়নি। গত ২১ সালের ১০ ডিসেম্বর থেকে আবার দেখা যাচ্ছে। তিনি আরো জানান, ভারতে এ সাপ প্রচুর আছে।অ ভারতীয় সীমান্তবর্তী হওয়ায় ওখান থেকে আমাদেও দেশে ঢুকছে।

জেলা বন কর্মকর্তা খন্দকার গিয়াস উদ্দিন বলেন, মহেশপুরে কৃষকের মাছ ধরার ফাঁদে একটি রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছিল। সাপটির দৈর্ঘ্যে সাড়ে ৩ ফুট। পরে খুলনা থেকে আমাদের একটি বিশেষ টিম এসে সাপটিকে নিয়ে যায়।

 

মন্তব্য করুন