আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০ জুন, ২০২৪, ১২:০০ পিএম

অনলাইন সংস্করণ

রাশিয়া-উ.কোরিয়া প্রতিরক্ষা সমঝোতা চুক্তি স্বাক্ষর

ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে একটি প্রতিরক্ষা সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছেন। পাশাপাশি কোরিয়ার নেতা ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি পূর্ণ সমর্থনেরও প্রতিশ্রুতি দিয়েছে। খবর এএফপির।

গত ২৪ বছরে উত্তর কোরিয়ায় পুতিনের প্রথম সফরে রাজধানী পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে গতকাল বুধবার (১৯ জুন) স্বাক্ষরিত এই কৌশলগত চুক্তির অধীনে সামরিক সহযোগিতার প্রতিশ্রুতির কথা বলা হয়েছে।

চুক্তি স্বাক্ষরের পর এক সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট পুতিন এটিকে ‘যুগান্তকারী দলিল’ হিসেবে উল্লেখ করেন এবং বলেন, ‘এই চুক্তির আওতায় যেকোনো পক্ষ আগ্রাসনের শিকার হলে অপর পক্ষের কাছ থেকে সহায়তা প্রদানের কথা বলা হয়েছে।’

রাশিয়া ও উত্তর কোরিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাষ্ট্র হিসেবে উত্তর কোরিয়ার প্রতিষ্ঠালগ্ন থেকেই একে-অপরের মিত্র এবং ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশদুটির সম্পর্ক আরও গাঢ় হয়।

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা অভিযোগ করে আসছে যে, উত্তর কোরিয়ার সরবরাহ করা গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে রাশিয়া এবং নতুন করে স্বাক্ষর হওয়া এই চুক্তি আরও অস্ত্রশস্ত্র সরবরাহের ক্ষেত্রে আশঙ্কা তৈরি করছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন আরও বলেছেন, এই চুক্তির আওতায় উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক-কারিগরি সহযোগিতার বিষয়টি রাশিয়া বাতিল করে দিচ্ছে না।

রুশ নেতা বলেন, ‘আজ আমরা একসঙ্গে যুক্তরাষ্ট্র ও তাদের সঙ্গীদের আধিপত্যবাদ ও নব্য উপনিবেশিকতাবাদের বিরুদ্ধে লড়াই করছি।

দুইদিনের উত্তর কোরিয়া সফর শেষে আজ বৃহস্পতিবার (২০ জুন) সকালে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মন্তব্য করুন