সিলেট ব্যুরো

প্রকাশিত: ২ জুলাই, ২০২৪, ০৭:৪৫ পিএম

অনলাইন সংস্করণ

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি। ছবি: রূপালী বাংলাদেশ

রাত এবং দিনে অবিরাম বৃষ্টি। সেই সাথে উজান থেকে হুহু করে নামছে ঢলের পানি। দ্রুত ফুলেফেঁপে উঠছে সুরমা ও কুশিয়ারা। এ অবস্থায় সিলেটে সোমবার থেকে দেখা দেয়া তৃতীয় দফার বন্যা পরিস্থিতি আরও অবনতি হচ্ছে। এরই মধ্যে তলিয়ে গেছে ৫টি উপজেলা। মঙ্গলবার সকাল ৯টায় সিলেটে ৫টি নদীর পানি ৬টি স্থানে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়।

পানি উন্নয়ন বোর্ড জানায়, সোমবার উজান থেকে নেমে আসা ঢলে কানাইঘাটে সুরমা ও লোভা নদীর পানি দ্রুত উপজেলায় প্রবেশ করে। এতে ৯টি ইউনিয়ন ও পৌরসভার প্রত্যন্ত জনপদ ফের বন্যার পানিতে তলিয়ে যায়। নতুন করে প্লাবিত বাড়ি-ঘরের মানুষ আশ্রয় কেন্দ্রে ছুটে যাচ্ছেন। এছাড়া বিভিন্ন বাজার তলিয়ে পানি ঢুকেছে ব্যবসা প্রতিষ্ঠানে। এতে নতুন করে ক্ষতিতে পড়েছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার প্লাবিত হয়েছে কোম্পানীঞ্জ, গোয়াইনঘাট, কানাইঘাট, জকিগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার নতুন নতুন এলাকা। ফলে তৃতীয় দফা ভোগান্তিতে পড়েছেন মানুষজন। পানি উন্নয়ন বোর্ড সিলেট কার্যালয় জানায়, মঙ্গলবার সিলেটের ৫টি নদীর পানি ৬ পয়েন্টে বিপৎসীমার উপরে ছিলো। এর মধ্যে সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ১১৮ সে.মি., কুশিয়ারার পানি আমলশীদ পয়েন্টে ৭১ সে.মি, এ নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি ২২ সে.মি ও কুশিয়ারা পয়েন্টে ০.৭ এবং সারিগোয়াইন নদীর পানি গোয়াইনঘাট পয়েন্টে ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এসব নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে বলে জানায় পাউবো।

 

মন্তব্য করুন