রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ১৭ জুন, ২০২৪, ০৫:২৫ পিএম

অনলাইন সংস্করণ

ঈদে ঢাকায় বর্জ্য তৈরি হবে ২২ হাজার মেট্রিক টন

ছবি: সংগৃহীত

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উৎযাপিত হচ্ছে। সকালে ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি শুরু করেছেন। এতে জবাই করা পশু এবং কোরবানির হাট মিলিয়ে বর্জ্য তৈরি হবে ২২ হাজার মেট্রিক টনের মতো। দূষণ এড়াতে ঢাকার দুই সিটি করপোরেশন পশু জবাইয়ের স্থান নির্ধারণ করে দিলেও তাতে সাড়া মেলেনি এবারও।

সোমবার (১৭ জুন) বরাবরের মতোই নগরজুড়ে রাস্তা ও অলিগলিতে পশু জবাইয়ের দৃশ্য দেখা গেছে। আরও দুইদিন চলবে কোরবানি।

রাজধানীর মগবাজার, সেগুনবাগিচা, শান্তিনগর, গুলশান, বনানী, বারিধারা, রামপুরা, বনশ্রী, মালিবাগ, খিলগাঁও, মুগদা, যাত্রাবাড়ি এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকে মুসল্লিরা নিজ নিজ বাসার সামনের রাস্তায় ও গ্যারেজে পশু কোরবানি শুরু করেছেন।

এবারের ঈদে রাজধানীজুড়ে ১২ লাখ পশু কোরবানি হবে বলে মনে করছে সিটি করপোরেশন। যদিও ঢাকায় কত পশু কোরবানি হবে তা নিয়ে কোনো তথ্য জানা যায়নি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যমতে, এবারের ঈদে সারা দেশে কোরবানি পশুর চাহিদা ১ কোটি ৭ লাখ। সেখানে গরু-ছাগলসহ কোরবানির জন্য পশু প্রস্তুত আছে প্রায় ১ কোটি ৩০ লাখ।

এবারের ঈদে রাজধানীতে পশু কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

অন্যদিকে, পশু কোরবানির ছয় ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সার্বিক প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় দুই সিটির নগর ভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। কোনো এলাকায় বর্জ্য যথাসময়ে অপসারণ না হলে উত্তর সিটির হটলাইনের নম্বর ১৬১০৬ এবং দক্ষিণ সিটির নিয়ন্ত্রণকক্ষের ০১৭০৯৯০০৮৮৮ এবং ০২২২৩৩৮৬০১৪ নম্বরে ফোন করে তথ্য ও অভিযোগ জানতে পারবেন নাগরিকেরা।

মন্তব্য করুন