চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত: ৩০ জুন, ২০২৪, ০৯:৩৬ পিএম

অনলাইন সংস্করণ

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব নিয়ে নিউজ করায় ৬ সাংবাদিককে সম্মাননা

ছবি: রূপালী বাংলাদেশ

খরা প্রবণ চুয়াডাঙ্গা জেলা। তীব্র খরা ও জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে চুয়াডাঙ্গা জেলার কৃষি ও পরিবেশ চরম ঝুঁকিতে রয়েছে। এ বিষয়টি জাতীয় ভাবে তুলে ধরার লক্ষ্যে খরাসহ জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব ও করণীয় বিষয়ে প্রতিবেদন প্রকাশের জন্য সাংবাদিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলা কৃষক জোটের সভাপতি এস.এম আব্দুল মোমিন টিপু’র সভাপতিত্বে, অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা কৃষক জোটের উপদেষ্টা হামিদুল হক মুন্সী, জেলা কৃষক জোটের সম্পাদক শাহজাহান আলী বিশ্বাস, সিটিজেন এ্যাডভাইজারি টিম (ক্যাট) এর সভাপতি এ্যাড. নওশের আলী, চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাবের সভাপতি ও কালের কন্ঠের জেলা প্রতিনিধি মানিক আকবর। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, রিসো’র নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম।

দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় রিসো বাস্তবায়িত চাষাবাদ প্রকল্পের আওতায় বিগত মে মাসে চুয়াডাঙ্গায় অবস্থিত ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় চুয়াডাঙ্গা জেলার খরাসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি তুলে ধরে এর বিরুপ প্রভাব ও করণীয় বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য সাংবাদিকদের অনুরোধ জানানো হয়। তার প্রেক্ষিতে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য ৬ জন সাংবাদিককে ফুল, প্রাইজবন্ড ও ক্রেস্ট দিয়ে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্ত সাংবাদিকরা হলেন, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি কামরুজ্জামান সেলিম, যমুনা টেলিভিশনের জিসান আহমেদ, দৈনিক কালের কন্ঠের মানিক আকবর, দৈনিক প্রথম আলোর শাহ আলম সনি, বাংলাদেশ প্রতিদিনের জামান আখতার ও স্থানীয় দৈনিক 'আকাশ খবর' পত্রিকার সাংবাদিক শেখ লিটন। 

এ সময় অতিথিরা বলেন, আমরা মনে করি এই সম্মাননা সকল সাংবাদিকদের জলবায়ু পরিবর্তনের ঝুঁকিসহ কৃষি ও কৃষকের বিভিন্ন সমস্যা তুলে ধরে সংবাদ পরিবেশনে আরো উৎসাহিত করবে। 

সম্মাননা অনুষ্ঠানের পূর্বে কৃষক জোট আয়োজিত কংগ্রেস অনুষ্ঠানের মুল্যায়ন ও কৃষক জোটের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। অনুষ্ঠানে জেলা, উপজেলা ও ইউনিয়ন কৃষক জোটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রিসো’র “চাষাবাদ” প্রকল্পের প্রোগ্রাম অফিসার আসমা হেনা চুমকি। 

মন্তব্য করুন