ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৫ জুন, ২০২৪, ০৪:৩৩ এ এম

অনলাইন সংস্করণ

পাকিস্তানের বিদায়, যুক্তরাষ্ট্র সুপার এইটে

ছবি সংগৃহীত

প্রকৃতিও যেন ছিল পাকিস্তানের বিপক্ষে! যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড ম্যাচের ওপর নির্ভর করছিল বাবর আজমদের সুপার এইটে খেলার ভাগ্য! এই ম্যাচে আয়ারল্যান্ড জিতলেই শুধু সুপার এইটে ওঠার সম্ভাবনা থাকতো পাকিস্তানের। কিন্তু বাবরদের জন্য দুঃসংবাদ বয়ে এনেছে ফ্লোরিডার বৈরি আবহাওয়া। 

ভারি বৃষ্টির জন্য মাঠ খেলার অনুপযুক্ত থাকায় একটি বলও মাঠে গড়ানোর আগে বাতিল হয়ে গেছে যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড ম্যাচ। ফ্লোরিডার এই ম্যাচ পণ্ড হওয়ায় আইরিশদের মুখোমুখি হওয়ার আগেই বিশ্বকাপ শেষ হয়ে গেল বাবর আজমদের।

আনুষ্ঠানিকভাবে সুপার এইটে ওঠার সমীকরণ শেষ হয়ে গেল আইরিশদের সঙ্গে কানাডারও। অন্যদিকে এই ম্যাচে প্রাপ্ত এক পয়েন্ট সুপার এইটের টিকিট এনে দিল যুক্তরাস্ট্রকে। প্রথমবার বিশ্বকাপে খেলতে এসেই বাজিমাত করল মার্কিনিরা।   

টানা তিন জয়ে গ্রুপ ‘এ’ থেকে আগেই সুপার এইট নিশ্চিত করেছে ভারত।

পরের রাউন্ডে ভারতের সঙ্গী হল মার্কিনিরা। সুপার এইটে লড়াইয়ে সুবিধেজনক অবস্থানে ছিল যুক্তরাষ্ট্রই। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে তিন ম্যাচে দুই জয়ে তাদের অর্জন ছিল ৪ পয়েন্ট। ফ্লোরিডার ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পাঁচ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে জায়গা করে নিল তারা।

 তিন ম্যাচে পাকিস্তানের অ্যাকাউন্টে জমা হয়েছে ২ পয়েন্ট। পরের ম্যাচ জিতলেও তারা আর পেছনে ফেলতে পারবে না যুক্তরাস্ট্রকে।
 রান রেটে অবশ্য কিছুটা সুবিধাজনক অবস্থানে ছিল বাবর আজমের দল। পাকিস্তানের রান রেট +০.১৯১ এবং যুক্তরাষ্ট্রের +০.১২৭। সে ক্ষেত্রে আইরিশদের কাছে আমেরিকা যদি হেরে যেতো তখন আয়ারল্যান্ডের বিপক্ষে যেকোনো ব্যবধানে পাওয়া জয় পরের রাউন্ডে পৌঁছে দিতো বাবরদের।

কিন্তু ফ্লোরিডার আবহাওয়াও যেন প্রতিপক্ষ হয়ে এল পাকিস্তানের জন্য। শিরোপা জেতার স্বপ্ন নিয়ে খেলতে গিয়ে গ্রুপ পর্ব থেকে বিদায়ঘণ্টা বেজে গেল গতবারের ফাইনালিস্টদের।

মন্তব্য করুন