ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৯ মে, ২০২৪, ০৯:৩৯ পিএম

অনলাইন সংস্করণ

পাবজি খেলতে নেপাল গেল বাংলাদেশি যুবকরা

ছবি সংগৃহীত

পাবজি গেমটি তরুণ প্রজন্মের যারা মোবাইল ব্যবহার করে প্রায় সবাই এটা খেলে থাকে। বিশ্বের বিখ্যাত অনলাইন মোবাইল গেমগুলোর একটি পাবজি। বিভিন্ন গবেষণা বলছে, প্রতিদিন প্রায় তিন কোটি ব্যবহারকারী এই গেমটি খেলে থাকে। জনপ্রিয় এই গেমটি নিয়ে প্রতিবছরই বিশ্বের বিভিন্ন জায়গায় ই-স্পোর্টস টুর্নামেন্টের আয়োজন করে থাকে মোবাইলটির নির্মাতা প্রতিষ্ঠান।

এবার সেই ধারাবাহিকতায় নেপালে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাবজি মোবাইল সুপার লিগ (পিএমএসএল), স্প্রিং- ২০২৪। বড় এই ই-স্পোর্টস ইভেন্টে এবার অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশের ‘এ ওয়ান ই-স্পোর্টস’।

আগামী ২২মে থেকে ১৫ জুন পর্যন্ত নেপালে এ খেলা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ছাড়াও নেপাল, পাকিস্তান, মঙ্গোলিয়া, উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাখস্তান ও রাশিয়ার ই-স্পোর্টস টিম এতে অংশগ্রহণ করবে।

বাংলাদেশ থেকে ‘এ ওয়ান ই-স্পোর্টস’ ছাড়াও আরেকটি দল অংশগ্রহণ করবে। পাবজি মোবাইল সুপার লিগের সেন্ট্রাল ও সাউথ এশিয়ার দলগুলোকে নিয়ে হওয়া এই টুর্নামেন্টের সর্বমোট প্রাইজপুল বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি ৩২ লাখ টাকা।

নেপালে অনুষ্ঠিতব্য এই আসরের সেরা ৪টি দল সৌদি আরবে অনুষ্ঠিত পাবজি ওয়ার্ল্ড কাপে সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাবে। এ বছর জুলাই মাসে প্রথমবারের মতো দেশটিতে ‘পাবজি ওয়ার্ল্ড কাপ’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। যার সর্বমোট প্রাইজমানি থাকছে প্রায় ৩৫ কোটি টাকা।

বাংলাদেশে ই-স্পোর্টসে অনেক প্রতিবন্ধকতা থাকলেও এদেশের ই-স্পোর্টস খেলোয়াড়রা এগিয়ে যাচ্ছে। যথাযথ সহযোগিতা পেলে বাংলাদেশেও ই-স্পোর্টস ইন্ডাস্ট্রি গড়ে তোলা সম্ভব। এর আগে ২০২১ সালে এ ওয়ান ই-স্পোর্টস বাংলাদেশের প্রথম দল হিসেবে দুবাইয়ে পাবজি মোবাইলের গ্লোবাল চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিল।

মন্তব্য করুন