ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২৭ জুন, ২০২৪, ১২:০৫ পিএম

অনলাইন সংস্করণ

প্রথমবারের মত ফাইনালে ওঠার পর যা বললেন মার্করাম

ছবি: সংগৃহীত

অবশেষে পারলেন দক্ষিণ আফ্রিকা। বারবার হারের দুঃসহ স্মৃতি নিয়েই আজ আফগানিস্তানের বিপক্ষে খেলতে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। ১৯৯২ থেকে শুরু, এরপর ১৯৯৯, ২০০৭, ২০০৯, ২০১৪, ২০১৫ এরপর সবশেষ ২০২৩ সালেও শেষ চার থেকেই বিদায় নিতে হয়েছিল প্রোটিয়াদের। চোকার্স তকমা জুটে যাওয়া প্রোটিয়ারা আফগানদের বাঁধা টপকে ফাইনালে যেতে পারবে কি না তা নিয়ে সমর্থকদের ছিল সংশয়। তবে এইডেন মার্করামের দল এ বাঁধা টপকে গেছে দাপটের সাথেই।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টসে হেরে আগে বল করতে নেমে আফগানিস্তানকে ১১.৫ ওভারে ৫৬ রানেই অলআউট করে প্রোতীয়া বোলাররা। এরপর ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ৬৭ বল হাতে রেখে ৯ উইকেটের দুর্দান্ত জয়ে প্রথমবারের মত ফাইনালে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকাকে প্রথমবারের মত ফাইনালে তোলা অধিনায়ক মার্করাম ম্যাচ শেষে বলেন, ভাগ্যের সহায়তা পেয়েছে তাঁর দল। তিনি বলেন, খুব ভালো লাগছে, পুরোপুরি দলগত একটা পারফর্ম্যান্স ছিল। শিরোপা জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে গেলাম। টসে হেরে নিজেদের ভাগ্যবান মনে করছি কেননা জিতলে আমরাও আগে ব্যাটিংই নিতাম। বোলাররা ঠিক জায়গায় বল করেছে এবং কাজটা সহজ করে দিয়েছে।

ব্যাটারদের জন্য কাজটা সহজ ছিল না জানিয়ে মার্করাম আরও বলেন, ব্যাটারদের জন্য কাজটা খুবই কঠিন ছিল, তবে আমরা জানতাম যে একটা পার্টনারশিপ হয়ে গেলে কাজ অনেকটাই সহজ হয়ে যাবে।

একই সঙ্গে ফাইনালে ওঠার পথে ভাগ্যের সহায়তা পেয়েছেন জানিয়ে মার্করাম আরও বলেন, ভাগ্য ভালো আমরা একটি পার্টনারশিপ পেয়ে গিয়েছিলাম। প্রতিদিনই অনেক মানুষ ঘুম থেকে জেগে ওঠে আরও দুই একটি বেশি পাকা চুল নিয়ে, তাদের জন্য আজকের এই জয় খুবই প্রশান্তির হবে। এর আগে আমরা কখনোই ফাইনালে খেলিনি। তবে আমাদের নিজেদের উপর বিশ্বাস রাখতে হবে। পুরো দলের অবদানেই কেবল একটা ভালো ম্যাচ খেলা যায়।

মন্তব্য করুন