রূপালী প্রতিবেদক

প্রকাশিত: ২৩ জুন, ২০২৪, ০২:২৪ পিএম

অনলাইন সংস্করণ

সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। রোববার (২৩ জুন) দুপুরে সেনাসদরে বিদায়ী সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ ও নবনিযুক্ত সেনাপ্রধান ওয়াকার উজ জামানের মধ্যে দায়িত্বভার হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়।

রোববার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সেনাপ্রধানকে জেনারেল ব্যাজ পরিয়ে দেবেন।

এর আগে, গত ১১ জুন এক বিজ্ঞপ্তিতে ওয়াকার-উজ-জামানকে লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দেয়ার কথা জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী রোববার (২৩ জুন) ওয়াকার-উজ-জামান জেনারেল পদবীতে পদোন্নতির পাশাপাশি পরবর্তী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। তাকে তিন বছরের জন্য সেনাপ্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে।

নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান ১৯৮৫ সালের ২০ ডিসেম্বর ১৩তম দীর্ঘমেয়াদী কোর্সের সাথে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ এবং যুক্তরাজ্যের জয়েন্ট সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব ডিফেন্স স্টাডিজ এবং যুক্তরাজ্যের কিংস কলেজ, ইউনিভার্সিটি অব লন্ডন থেকে মাস্টার্স অব আর্টস-ইন ডিফেন্স স্টাডিজ ডিগ্রি অর্জন করেন নয়া সেনাপ্রধান।

৩৯ বছরের সামরিক জীবনে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের পাশাপাশি নবম পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং এবং সাভার এরিয়ার এরিয়া কমান্ডার, সেনাসদরে সামরিক সচিব এবং বাংলাদেশ সেনাবাহিনীর চীফ অব জেনারেল স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে (আর্মড ফোর্সেস ডিভিশন) প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল স্টাফ অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন ওয়াকার-উজ-জামান।

মন্তব্য করুন