জুবায়ের আহমেদ, লন্ডন থেকে

প্রকাশিত: ২৯ জুন, ২০২৪, ০৭:১৯ পিএম

অনলাইন সংস্করণ

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন

ব্রিটিশ মন্ত্রী হতে যাচ্ছেন টিউলিপ সিদ্দিক!

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। ছবি: রূপালী বাংলাদেশ

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী হলে মন্ত্রী হতে চলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। আগামী ৪ জুলাই নির্বাচনে যদি লেবার পার্টি নির্বাচিত হয় তাহলে বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে প্রথম ব্রিটিশ মন্ত্রী হতে যাচ্ছেন টিউলিপ সিদ্দিক। বর্তমানে ট্রেজারির শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

টানা তিনবারের এমপি ২০১৫ সালে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির মনোনয়নে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন টিউলিপ সিদ্দিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। গত ২০১৯ সালের নির্বাচনে প্রায় ১৫ হাজার ভোটের ব্যবধানে বর্তমান সরকার দলীয় প্রার্থী জনি লুককে পরাজিত করে হ্যাট্রিক করেন। ২০১৬ সাল থেকে তিনি ছায়া শিক্ষামন্ত্রী, সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ার, নারী ও সমতা নির্বাচন কমিটির সদস্যের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন।

কিলবার্নের বাসিন্দা ভারতীয় বংশোদ্ভূত পাল সিং রুপালি বাংলাদেশকে বলেন, টানা তিনবারের বিজয়ী টিউলিপ এবারো এই আসনে বিপুল ভোটে নির্বাচিত হচ্ছেন এটা নিশ্চিত। লেবার দলীয় প্রধান কেয়ার স্টারমার বাংলাদেশী নাগরিকদের নিয়ে নেতিবাচক মন্তব্য করায় এর প্রভাব টিউলিপ সিদ্দিকের উপর না পড়ার কারণ হচ্ছে এই আসনে বাংলাদেশী কমিউনিটির ভোট নেই বললেই চলে।

টিউলিপ রেজোয়ানা সিদ্দিক ১৯৮২ সালের ১৬ সেপ্টেম্ভর লন্ডনের সেন্ট হেলিয়ার হাসপাতালে জন্মগ্রহন করেন। মাত্র ১৬ বছর বয়সে টিউলিপ সিদ্দিক লেবার পার্টিতে যোগদান করেন। তিনি বিশ্বব্যাপী বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা করেছেন। ২০০৮ সালে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষেও প্রচারণায় অংশ নেন।

 

মন্তব্য করুন