আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১ জুলাই, ২০২৪, ০৯:০১ পিএম

অনলাইন সংস্করণ

পানীয় বোতলজাত করার ব্যবসা বন্ধ ঘোষণা কোকাকোলার

ছবি: সংগৃহীত

এবার কোকাকোলার ওপর বড় ধাক্কা, পানীয় বোতলজাত বন্ধ ঘোষণা করতে যাচ্ছে কোকাকোলা কোম্পানি। গতকাল রবিবার ঘোষণা করল তাদের বোটলিং ইনভেস্টমেন্ট গ্রুপ বন্ধ করার।

কোকাকোলার প্রেসিডেন্ট হেনরিক ব্রাউন জানিয়েছেন, ৩০ জুন থেকেই বিগ কর্পোরেট হাউস বন্ধ হয়ে যাবে। তার মানে গতকাল থেকেই পানীয় বোতলজাত বন্ধ হয়ে গেছে।

পাশাপাশি আরও জানানো হয়েছে, ভারত, নেপাল ও শ্রীলঙ্কার বোটলিং ব্যবসা কোকা কোলার অভ্যন্তরীণ পর্ষদ তদারকি করবে। 
গাজায় ইসরায়েলি বর্বরতার পর ইসরায়েলি পণ্য থেকে একের পর এক দেশ মুখ ফিরিয়ে নিতে শুরু করে । এই তালিকায় সবচেয়ে বেশি আলোচনায় ছিল কোকাকোলা। এমন পরিস্থিতিতে বোতলজাতকরণের ব্যবসা থেকে সরে ব্র্যান্ড ভ্যালু ও পণ্যের গুণগত মানের দিকে নজর দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে কোকাকোলা।

আজকের ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কোকাকোলার বটলিং ইনভেস্টমেন্ট গ্রুপ (বিআইজি) নামে একটি সংস্থা বন্ধ করে দেয়া হচ্ছে। এই প্রতিষ্ঠানের মাধ্যমে এতদিন  বিশ্ববাজারে বোতলজাত কার্যক্রম পরিচালনা করে আসছিল কোকাকোলা।

কোকাকোলার এক নোটের বার্তার বরাতে সংবাদমাধ্যমটি লিখেছে, ৩০ জুন থেকে বিআইজি বন্ধ হয়ে গেলে ভারত, নেপাল ও শ্রীলঙ্কায় এর কার্যক্রম কোকাকোলার অভ্যন্তরীণ বোর্ডের হাতে চলে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, কোকাকোলার এই পদক্ষেপ ভারতে তার ব্যবসায় বিশেষ প্রভাব ফেলতে চলেছে। ভারতে কোকাকোলার সম্পূর্ণ মালিকানাধীন বোতলজাত সংস্থা হিন্দুস্থান কোকাকোলা বেভারেজ দ্বারা নিয়ন্ত্রিত হতো।

ভারত ছাড়াও বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কম্বোডিয়া, ওমান ও আফ্রিকায় কার্যক্রম পরিচালনা করে বিআইজি।

মন্তব্য করুন