লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪, ০২:৫৩ এ এম

অনলাইন সংস্করণ

গরমে শিশুর যত্ন, নজর দিতে হবে যেসব বিষয়ে

ছবি সংগৃহীত

এই গরমে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে শিশুরা। গরমে ঘেমে-নেয়ে শিশুদের ঠান্ডা লেগে যায়। শরীরে অনেক সময় র‌্যাশ বের হয়, ঘামাচি হয়। শিশুদের অসুস্থতার সঙ্গে তাদের মেজাজও খিটখিটে হয়ে যায়। গরমে শিশুদের সুস্থ রাখতে প্রয়োজন বাড়তি যত্ন। চলুন জেনে নিই শিশুদের এই গরমে সুস্থ রাখতে প্রয়োজনীয় কিছু পরামর্শ–


নিয়মিত সাবান দিয়ে গোসল করান। গরমে শিশুর খাবার নির্বাচনে সচেতন হতে হবে। শিশুকে পুষ্টিকর এবং শরীরকে ঠান্ডা রাখে এমন খাবার দিতে হবে। অন্যান্য খাবারের সঙ্গে গরমে শিশুকে প্রচুর পরিমাণে পানি ও ফলের জুস খাওয়ান। গরমে শিশুর দুর্বলতা কাটাতে মাঝে মাঝে খাওয়ার স্যালাইন খেতে দিন। সুতি পাতলা কাপড়ের নরম পোশাক পরান। বাইরের গরমে শিশুকে কম বের করুন। ধুলাবালি থেকে দূরে রাখুন। গরমের সময় শিশুর চুল ছোট রাখুন। কেননা বড় চুল শুকাতে সময় লাগে, আর ঘামও বেশি হয়।


শিশুর যেন পর্যাপ্ত ঘুম হয় সেদিকেও লক্ষ রাখতে হবে। ঘরে ফ্যান বা এসির তাপমাত্রা শিশু যতটায় স্বস্তিবোধ করে ততটুকুই রাখুন। শিশু ঘেমে গেলে ঘাম মুছে দিতে হবে। শরীরে ঘাম শুকিয়ে গেলে শিশুর জ্বর হতে পারে। অনেক সময় এমন জ্বর অল্পদিনে এমনিতেই সেরে যায়। কিন্তু বেশি দিন হয়ে গেলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মন্তব্য করুন