লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪, ০২:৫৮ এ এম

অনলাইন সংস্করণ

গ্রীষ্মকালীন ত্বকের যত্ন

ছবি সংগৃহীত

গরমে তৈলাক্ত ত্বকের ওপর বাড়তি যন্ত্রণা থাকবেই। এই গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়াটাও কঠিন। বাইরে থাকলে ধুলোবালি লেগে যায় খুব সহজে। রোমকূপ বন্ধ হয়ে যায়। ঘাম বের হতে পারে না। এসময় নিয়মিত ত্বক চর্চার উপায় সম্পর্কে অনেকে জানেন না বলে সবসময় ত্বকের জটিল সমস্যায় আক্রান্ত হন। ত্বকের যত্নে করনীয়। 

 

পানি পান করা

সূর্যের আলো আমাদের ত্বককে দ্রুত ডিহাইড্রেট করতে পারে। তাই প্রচুর পানি পান করা উচিত। এতে ত্বক হাইড্রেটেড থাকবে। বাইরে গেলে একটি ওয়াটার বোতল বহন করুন। কারণ, ঘামের জন্য আমাদের শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। এ ছাড়া পানি সমৃদ্ধ ফল এবং শাকসবজি যেমন তরমুজ, শসা খান। এগুলো অতিরিক্ত পুষ্টি, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। হাইড্রেটেড থাকলে ত্বক উজ্জ্বল দেখায়। ত্বকের বলিরেখাও প্রতিরোধ করে।

 

অ্যালোভেরা তো থাকবেই

অ্যালোভেরা ত্বকের পরিচর্যার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানই বলা চলে। এর মধ্যে থাকা অ্যাস্ট্রিঞ্জেন্ট এবং হাইড্রেটিং গুণ থাকায় ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন কমায়। গরমে সাবান ত্বকে না লাগিয়ে ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। রাতে ঘুমানোর আগেই মুখে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। সবচেয়ে ভালো হয় ইনডোর প্ল্যান্ট হিসেবে অ্যালোভেরা লাগানো। তাজা জেল ব্যবহার করলে বেশি ভালো ফল পাওয়া যাবে। সারারাত লাগিয়ে রেখে সকালে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেললে ভালো লাগবে।


গ্রিন টি এর অন্যরকম ব্যবহার

গ্রিন টি-তে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। পলিফেনল, সিবাম ত্বকের তেল উৎপাদন কমাতে সাহায্য করে। তাই গ্রিন টি এর সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ব্যবহৃত টি ব্যাগ দিয়েই করুন। তাহলে ব্যবহারের পরও গ্রিন টি-এর সদ্ব্যবহার করা যাবে।


ত্বকের নমনীয়তায় মধু

ত্বক ময়েশ্চারাইজ করা ও তেল উৎপাদন কমানোর ক্ষেত্রে মধুর জুড়ি মেলা ভার। তাছাড়া মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকায় ব্রণের সমস্যাও দূর হয়। তৈলাক্ত ত্বকে মধু লাগিয়ে ৬-৮ মিনিট সার্কুলার মোশনে মাসাজ করুন। তারপর আধঘণ্টা অপেক্ষা করুন। আধঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।  

 

এক্সফোলিয়েট করুন

ঘাম এবং তাপ ত্বকে মৃত কোষ বাড়ায়। এগুলো ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখে। এ জন্য সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করুন। এর ফলে ত্বকের মৃত কোষগুলিকে সরে যাবে। ত্বক মসৃণ এবং উজ্জ্বল দেখাবে।

 

মাস্ক


গরমকালে তৈলাক্ত ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। এ জন্য মুলতানি মাটি বা চন্দনের মাস্ক ব্যবহার করা উচিত। এই মাস্কগুলো ব্রণ এড়াতে ত্বককে গভীরভাবে পরিষ্কার করে।

 

ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার


গ্রীষ্ম মানেই যে ময়েশ্চারাইজারকে বিদায় জানাতে হবে তা পুরোপুরি ভুল ধারণা। কারণ এই তপ্ত আবহাওয়ায় ত্বক আর্দ্রতা হারাতে থাকে। তাই ত্বকের তৃষ্ণা মেটাতে প্রয়োজন ময়েশ্চারাইজার যা হতে হবে অয়েল ফ্রি। ভেজা ত্বকের উপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। পাশাপাশি। প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। কারণ শুধু বাহ্যিক যত্নই যথেষ্ট নয় শরীরের ভেতর থেকে যত্ন নিলেই সুন্দর ত্বক পাওয়া সম্ভব।

মন্তব্য করুন