ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২৪, ০৬:৩৪ এ এম

অনলাইন সংস্করণ

টাইব্রেকারে জিতে ফাইনালে ম্যান ইউনাইটেড

ছবি সংগৃহীত

এফএ কাপের দ্বিতীয় সেমিফাইনালে ঘড়ির কাঁটা এক ঘণ্টা ছোঁয়ার আগেই তিন গোলে কভেন্ট্রি সিটিকে পেছনে ফেলে নিশ্চিত জয়ের ক্ষণ গুনছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু নাটকীয় প্রত্যাবর্তনে গুনে গুনে তিন গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয় ইংলিশ ফুটবলের দ্বিতীয় স্তরের ক্লাব কভেন্ট্রি। কিন্তু শেষ হাসি হাসা হয়নি ‘পুঁচকে’ দলটির, লেখা হয়নি রূপকথা। শেষ পর্যন্ত যে টাইব্রেকারের লটারিতে হেরে গেছে দলটি।

রোববার (২১ এপ্রিল) ওয়েম্বলিতে এফএ কাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয় কভেন্ট্রি সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল উপহার দেয় রেড ডেভিলরা। ২৩ মিনিটে তাদের এগিয়ে দেন স্কট ম্যাকটমিনে। বিরতির আগে যোগ করা সময়ে ব্রুনো ফার্নান্দেজের কর্নার থেকে ব্যবধান দ্বিগুণ করেন হ্যারি ম্যাগুয়ের। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় এরিক টেন হাগের শিষ্যরা।

দ্বিতীয়ার্ধেও চাপ ধরে রাখে ইউনাইটেড। ৫৮তম মিনিটে তৃতীয় গোলটি করেন ব্রুনো। তাতে ইউনাইটেড সহজ জয়েই ফাইনালে পৌঁছাবে বলে মনে হচ্ছিল। এরপরই অবিশ্বাস্য প্রত্যাবর্তন কভেন্ট্রির। ২০০৭ সালে লিগ কাপে ইউনাইটেডকে ২-০ গোলে হারানো দলটি ব্যবধান কমায় ৭১ মিনিটে এলিস সিমসের গোলে। আট মিনিট পর ক্যালাম ও’হারের শট ম্যানইউ ডিফেন্ডারের গায়ে লেগে জালে জড়ায়। ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে পেনাল্টি থেকে হাজি রাইটের গোল ম্যাচ অতিরিক্ত সময়ে নেয়।

অতিরিক্ত ৩০ মিনিটে আক্রমণ ও প্রতিআক্রমণে জমে ওঠে খেলা। দুদলেরই একবার করে শট পোস্টে লেগে ফিরে আসে। একদম শেষ মুহূর্তে জয়সূচক গোল পেয়েই গিয়েছিল কভেন্ট্রি। কিন্তু রেড ডেভিলদের বাঁচিয়ে দেয় ভিএআর। কেননা গোলদাতা ভিক্টর থর্পকে বলের জোগান দেয়ার আগে অফসাইডে ছিলেন রাইট। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

পেনাল্টি থেকে প্রথম শটে ম্যান ইউনাইটেডকে হতাশ করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ক্যাসেমিরো। তার শট গোলকিপার রুখে দেন। তাতে চাপে পড়ে যায় রেড ডেভিলরা। কভেন্ট্রির রাইট ভুল করেননি। এরপর প্রথম দুই শটেই গোল করে এগিয়েও গিয়েছিল দলটি। কিন্তু তৃতীয় ক্যালাম ও’হেয়ারের নেয়া তৃতীয় দুর্বল শটটি ফিরিয়ে দেন আন্দ্রে ওনানা। কভেন্ট্রি গোল করতে পারেনি চতুর্থ শটেও। বেন শিফ বার উঁচিয়ে মারেন সেই শট। আর ওদিকে দিয়োগো দালোত, ক্রিস্টিয়ান এরিকসেন, ব্রুনো ফার্নান্দেজের পর হইলুন্দও গোল করে ফাইনালে তুলে দেন দলকে।

গতবারের মতো এবারও এফএ কাপের ফাইনালটা ‘ম্যানচেস্টার ডার্বি’ হচ্ছে।

মন্তব্য করুন