এসএম শাফায়েত, ইউএই

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২৪, ০৭:৩৯ পিএম

অনলাইন সংস্করণ

দুবাই; ভ্রমণে গিয়ে ভিক্ষাবৃত্তি, আটক দুই শতাধিক!

ছবি: রূপালী বাংলাদেশ

দুবাই শহর যেমন ঝাচকচকে তেমনি তার নিয়মকানুন। যেখানে ধর্মীয় অনুভূতিকে পূঁজি করে ভিক্ষাবৃত্তিকে গণ্য করা হয় চরম অপরাধ হিসেবে। এবার রমজানের প্রথম দুই সপ্তাহে দুবাইয়ের বিভিন্ন জায়গা থেকে ২০২ জন ভিক্ষুককে গ্রেপ্তার করেছে পুলিশ। যাদের মধ্যে বেশিরভাগই ট্যুরিস্ট বা ভ্রমণ ভিসায় দুবাইয়ে গিয়েছিলেন। পুলিশের ভিক্ষাবিরোধী বিশেষ অভিযানে হাতেনাতে ধরা পড়েছেন তারা।

বুধবার (২৭ মার্চ) দুবাই পুলিশের কর্মকর্তা ব্রিগেডিয়ার আলী সালেম আল সামসির বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির শীর্ষ সংবাদমাধ্যম খালিজ টাইমস। যেখানে বলা হয়, দ্রুত সময়ের মধ্যে অধিক অর্থ পাওয়ার আশায় ভ্রমণ ভিসায় গিয়ে ভিক্ষাবৃত্তি করছিলেন আটককৃত এসব ভিক্ষুকরা।

মূলত তারা পেশাদার ভিক্ষুক নন। তবে রমজানে ধনীরা দুস্থদের সহায়তা করে থাকেন, এই সুযোগটি কাজে লাগিয়ে প্রতারণা করছিলেন এরা।

গ্রেপ্তার হওয়া ২০২ জন ভিক্ষুকের মধ্যে ১১২ জন পুরুষ, আর বাকি ৯০ জন নারী। দুবাইয়ে ভিক্ষাবিরোধী কঠোর আইন রয়েছে। সেখানে ভিক্ষা নিষিদ্ধ করার পাশাপাশি সাধারণ মানুষকে ভিক্ষা না দিতেও উদ্বুদ্ধ করা হয়।

দুবাই পুলিশের তথ্যমতে, যারা নির্দেশনা অমান্য করে ভিক্ষা করা অবস্থায় ধরা পড়বেন, তাদের ৫ হাজার দিরহাম (বাংলাদেশি মুদ্রায় দেড় লাখ টাকার অধিক) জরিমানা দিতে হবে। পাশাপাশি অভিযুক্তদের ৩ মাসের বেশি কারাদণ্ড দেয়া হবে। আর যারা অন্য দেশ থেকে সাধারণ মানুষকে এনে ভিক্ষাবৃত্তির মতো পেশায় নামাবে, তাদের ছয় মাসের কারাদণ্ড এবং এক লাখ দিরহাম জরিমানা করা হবে।

দুবাই পুলিশের কর্মকর্তা ব্রিগেডিয়ার আল সামসি অনুরোধ করেছেন, সন্দেহজনক কাউকে ভিক্ষা করতে দেখলে যেন তাদের অবহিত করা হয়। তিনি বলেন, বেশিরভাগই ভিক্ষুকই বানানো গল্প বলে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে অর্থ আদায় করেন।

মন্তব্য করুন