ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২০ জুন, ২০২৪, ০৬:৫৫ পিএম

অনলাইন সংস্করণ

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে সুপার এইটে নিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। আগে ব্যাট ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেট হারিয়ে ১৮০ রান তুলতে পারে। জবাবে ১৭.৩ ওভারে লক্ষে পৌঁছে যায় ইংলিশরা।

রান তাড়ায় নেমে শুরু থেকেই চড়াও হয়ে খেলতে থাকেন দুই ইংলিশ ওপেনার ফিল সল্ট ও জস বাটলার। পাওয়ার প্লে’র আগেই দলীয় রান পঞ্চাশ ছুঁয়ে ফেলেন তারা। তাতে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেকোনো উইকেটে পঞ্চাশ রানের জুটি গড়ার দিক দিয়ে যৌথভাবে শীর্ষে ঊঠে যান বাটলার ও সল্ট। ১৩ ইনিংসে তারা মোট ৭ বার পঞ্চাশ রানের জুটি গড়েছেন।

পাওয়ার প্লে’তে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৫৮ রান। তবে বেশিদূর যেতে পারেননি এই জুটি। অষ্টম ওভারে আক্রমণে এসেই বাটলারকে ফেরান রোস্টন চেজ। ২২ বলে ২টি চারের মারে ২৫ রান করেন ইংলিশ দলপতি। বাটলারের আউটের পর ক্রিজে আসেন মঈন আলী। ১০ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেট হারিয়ে ৮৩ রান।

মঈন আলী শুরুটা ভালো করলেও ইনিংস বড় করতে পারেননি। ১০ বলে ২ চারে ১৩ রান করে আন্দ্রে রাসেলের বলে চার্লসের হাতে ক্যাচ দেন ইংলিশ অলরাউন্ডার। এরপর ফিল সল্টের সঙ্গে জুটি বাঁধেন জনি বেয়ারস্টো। ফিল সল্ট দারুণ শুরু করলেও ধীরে ধীরে নিজেকে খোলসে বন্দি করে নেন। আক্রমণটা শুরু করেন ১৬তম ওভারে। শেফার্ডকে চার মেরে ফিফটির ঘর ছুঁয়ে আরও চড়াও হয়ে ওঠেন সল্ট। শেফার্ডের এক ওভার থেকেই তুলে নেন ২৫ রান। হাঁকান সমান ৩টি করে ছক্কা ও চার। পরে ওভারেই জয় নিশ্চিত করে ইংলিশরা। 

এর আগে সুপার এইটের প্রথম ম্যাচে টসে হেরে শুরুতে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার ব্রান্ডন কিং ও জনসন চার্লস। কিং অবশ্য আগ্রাসী ক্রিকেট খেললেও কিছুটা খোলসে বন্ধী ছিলেন চার্লস। ১৩ বলে ২৩ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরে যান কিং। এরপর দায়িত্বটা নিকোলাস পুরান নিলেও সেই গতিতে রান তুলতে পারেননি কেউই। চার্লস দলীয় ৯৪ রানে ব্যক্তিগত ৩৪ বলে ৩৮ রান করে সাজঘরে ফিরেন। এরপর অধিনায়ক রোভম্যান পাওয়েল এসে ব্যাট হাতে চড়াও হন ইংলিশ বোলারদের ওপর। পাওয়েল ১৭ বলে ৩৬ রান করে সাজঘরে ফেরেন। অন্যপ্রান্তে গত ম্যাচে সেঞ্চুরি মিস করা নিকোলাস পুরান এদিন যেন ধীরস্থির ক্রিকেটের দিকেই মনোযোগ দিয়েছিলেন। ৩২ বলে ৩৬ রান করে সাজঘরের পথ ধরেন পুরান। এক ওভারের ব্যবধানে দুই স্বীকৃত ব্যাটারকে হারিয়ে বেশ বড়সড় ধাক্কায় খেতে হয় ওয়েস্ট ইন্ডিজকে। শেষদিকে সংগ্রহটাকে একটা শক্ত অবস্থানে নিয়ে যাওয়ার দায়িত্ব পড়ে আন্দ্রে রাসেল ও শেরফেন রাদারফোর্ডের কাঁধে। রাসেল ২ বলে ১ রান করে হতাশ করে ফিরলেও দায়িত্ব নিয়েছেন রাদারফোর্ড। শেষ দিকে তার ১৫ বলে ২৮ রানের ঝড়ো ইনিংসে ভর করেই ওয়েস্ট ইন্ডিজের ইনিংস পেয়েছে ১৮০ রানের শক্ত ভিত। 

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে কিপটে ছিলেন আদিল রশিদ। ৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ২১ রান খরচায় ১ উইকেট তুলেছেন তিনি।

মন্তব্য করুন