চৌধুরী মুরাদ, লন্ডন

প্রকাশিত: ১৬ মে, ২০২৪, ০১:৪০ পিএম

অনলাইন সংস্করণ

লন্ডন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পীকার ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ

ছবি: রূপালী বাংলাদেশ

যুক্তরাজ্যের বাঙালী অধ্যুষিত লন্ডন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পীকার ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ ২০২৪-২৫ মিউনিসিপ্যাল সালের জন্য স্পীকার নিযুক্ত হয়েছেন। ১৫ মে বুধবার সন্ধ্যায় পূর্বলন্ডনের  হোয়াটচ্যাপেলস্থ টাউন হল চেম্বারে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলারদের ভোটে তিনি স্পীকার নিযুক্ত হন । তিনি ইতিপূর্বে থাকা স্পীকার জাহেদ বখত চৌধুরীর স্থলাভিসিক্ত হলেন।


স্পীকার নিযুক্ত হওয়ার পর কাউন্সিলর ব্যারিস্টার খালেদ তাঁকে নির্বাচিত করার জন্য সকল কাউন্সিলারের প্রতি একান্ত  কৃতজ্ঞতা প্রকাশ করেন । তিনি বলেন, টাওয়ার হ্যামলেটসের মতো একটি ঐতিহ্যবাহী বারার স্পীকার নির্বাচিত হতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি । একইসাথে আমি এই সম্মানের জন্য বিনয়াবনত । আমি আমার সকল মেধা ও যোগ্যতা দিয়ে কাউন্সিলের সিভিক দায়িত্ব যথাযথ সম্মানের সাথে পালনে সচেষ্ট থাকবো । বিশেষ করে নতুন প্রজন্মের বৃটিশ-বাংলাদেশী ছেলে মেয়েদেরকে বৃটেনের মূলধারা রাজনীতি তথা গণতান্ত্রিক প্রক্রিয়ায় সম্পৃক্ত হতে উৎসাহিত করতে কাজ করবো।


যেভাবে দায়িত্ব গ্রহণ করলেন ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ:
বুধবার সন্ধ্যা ৭ টায় কাউন্সিল চেম্বারে বার্ষিক সাধারণসভা শুরু হয়। প্রথমপর্বে সভাপতিত্ব করেন সদ্যসাবেক স্পীকার কাউন্সিলার জাহেদ বখত চৌধুরী। এতে নতুন স্পীকার নির্বাচনের জন্য উপস্থিত কাউন্সিলারদের মধ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলারের ভোটে তিনি স্পীকার নির্বাচিত হন  । এরপর কাউন্সিলর ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদকে চেইন অব অফিস এবং বিশেষ গাউন পরিয়ে দেওয়া হয়। নতুন স্পীকারের সভাপতিত্বে বার্ষিক সাধারণ সভার দ্বিতীয়পর্ব অনুষ্ঠিত হয়। নির্বাচনকালে নির্বাহী মেয়র লুৎফুর রহমানসহ অন্যান্য কাউন্সিলারগণ উপস্থিত ছিলেন।


স্পিকার কাউন্সিলর ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ’য়ের সংক্ষিপ্ত পরিচিতি: 
ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদ বৃটেনের বাংলাদেশী কমিউনিটিতে অত্যন্ত সুপরিচিত ও সুখ্যাত আইনজীবী । তিনি টাওয়ার হ্যামলেটসের ফিল্ডগেইট স্ট্রিটে অবস্থিত সুনামখ্যাত আইনী প্রতিষ্ঠান  'কেপিপি ব্যারিস্টার চেম্বার্স" এর প্রতিষ্ঠাতা ও সিইও। আইনপেশার পাশাপাশি তিনি একজন দক্ষ সংগঠক ও রাজনীতিক । ২০২২ সালের মে মাসে টাওয়ার হ্যামলেটসের ব্রমলী নর্থ ওয়ার্ড থেকে প্রথমবারের মতো কাউন্সিলার নির্বাচিত হোন।  এরপর ২০২৩ সালে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পীকার নির্বাচিত হয়ে গত এক বছর সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এরই ধারাবাহিকতায় তিনি স্পীকার নির্বাচিত হলেন।


ব্যারিস্টার সায়েফ উদ্দিন খালেদের দেশের বাড়ি সিলেটের জকিগঞ্জ উপজেলায় । বারোঠাকুরী ইউনিয়নের আমলশীদ গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক রফিকুল ইসলাম মাস্টার ও রাবিয়া খানম তাপাদারের সুযোগ্য সন্তান।


ছাত্রজীবনে খুব মেধাবী ছিলেন সায়েফ উদ্দিন খালেদ। তিনি সিলেট সরকারি পাইলট হাই স্কুল থেকে এসএসসি ও সিলেট এমসি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে কৃতীত্বের সাথে অনার্স মাস্টার্স সম্পন্ন করে উচ্চ শিক্ষার্থে ২০০৩ সালে যুক্তরাজ্যে আসেন ।

ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এল.এল.বি, ইউনিভার্সিটি অব হাডার্সফিল্ড থেকে এল.এল.এম, ইউনিভার্সিটি অব ওয়েস্টমিনস্টার থেকে এল.পি.সি সম্পন্ন করে তিনি সলিসিটর হিসেবে কোয়ালিফাইড হোন।

২০১১ সালে প্রখ্যাত লিংকন ইন থেকে  বার-এট -ল (ব্যারিস্টার) ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি একজন পাবলিক একসেস ব্যারিস্টার। স্ত্রী সৈয়দা সাইফা খালিক, ছেলে হাসান খালেদ মোস্তফা ও মেয়ে জুমানা খালেদ মোস্তফাকে নিয়ে তাঁর সংসার।

মন্তব্য করুন