ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২৯ জুন, ২০২৪, ০৮:১২ পিএম

অনলাইন সংস্করণ

যে একাদশ নিয়ে মাঠে নামছে ভারত-দক্ষিণ আফ্রিকা

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের মঞ্চ প্রস্তুত, যেখানে প্রথমবারের মতো ফাইনালে পৌঁছানো দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আসরটির প্রথম চ্যাম্পিয়ন ভারতের। এই ম্যাচটি শনিবার (২৯ জুন) ব্রিজটাউনের কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে। উভয় দলই টুর্নামেন্টে অপরাজিত থেকে ফাইনালে প্রবেশ করছে, যা ক্রিকেটপ্রেমীদের জন্য একটি উত্তেজনাপূর্ণ ম্যাচের প্রতিশ্রুতি দিচ্ছে।

শিরোপা নির্ধারনীর এই ম্যাচের একাদশ নিয়ে চলছে নানা জল্পনা। কেননা ফাইনালের মঞ্চে ভুল করলেই শিরোপা থেকে ছিটকে যেতে হবে। এখানে কোনো ভুলের মাশুল হয় না। তাই ভারত এবং দক্ষিণ আফ্রিকা চাইবে সেরা কম্বিনেশন নিয়ে ছক কষতে।

দক্ষিণ আফ্রিকা ও ভারত দুই দলের জন্যই বোলিং আক্রমণ গুরুত্বপূর্ণ। ইএসপিএন ক্রিকইনফোর বিশ্লেষণ বলছে দক্ষিণ আফ্রিকা টসে জিতে বোলিং নিতে পারে তখন চাপ প্রয়োগ করার জন্য, যেহেতু দিনের ম্যাচ তাই শিশিরের কোনও প্রভাব থাকবে না।  চলমান বিশ্বকাপে একাদশে খুব বেশি পরিবর্তন করেননি রোহিতরা। সুপার এইটের তিন ম্যাচে খেলেছে একই একাদশ। স্বাভাবিকভাবেই উইনিং কম্ভিনেশন ভাঙতে চায় না কোনো দলই। 

তবে মাঠের উইকেট বিবেচনায় ভারতের একাদশে শিবম দুবের পরিবর্তে দলে সঞ্জু স্যামসন আসতে পারে। এছাড়া আর পরিবর্তন না করার সম্ভবনা বেশি ভারতের। অন্যদিকে প্রোটিয়াদের একাদশে কোনো পরিবর্তন না আসার সম্ভাবনাই বেশি। তবে উইকেটের ডিমান্ডে বার্টমান নাকি তাবরাইজ শামসির এই প্রশ্ন থাকবে দক্ষিণ আফ্রিকার ম্যানেজমেন্টের সামনে।

এ পর্যন্ত টি-টোয়েন্টি সংস্করণে মুখোমুখি লড়াইয়ে ভারতের জয় ১৪টি। দক্ষিণ আফ্রিকার ১১টি। দুই দলের ২৬বার দেখায় কেবল একবারই ফল আসেনি। নিরপেক্ষ ভেন্যুতে দক্ষিণ আফ্রিকার জয় দুটি। ভারতের একটি বেশি। সবশেষ পাঁচ লড়াইয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে আছে প্রোটিয়ারা। কুড়ি ওভারের বিশ্বকাপে দুই দলের ছয়বারের দেখায় চারবার জিতেছে ভারত। দুবার জিতেছে দক্ষিণ আফ্রিকা।

বার্বাডোজের এই মাঠে ৩২ ম্যাচের ১৯টিতে জিতেছে প্রথমে ব্যাট করা দল। রান তাড়ায় জয়ের নজির আছে ১১টি। এই ভেন্যুতে সবচেয়ে বেশি রানের ইনিংস ২২৪/৫। সবচেয়ে কম ৮০/১০। বার্বাডোজে টি-টোয়েন্টিতে প্রথম ইনিংসের গড় ১৫৩ রান। এই মাঠে তিন ম্যাচ খেলে ভারতের জয় একট। হার দুটি। ভারতের সর্বোচ্চ রান ১৮১। সর্বনিম্ন রান ১৩৫। বার্বাডোজে প্রোটিয়ারা তিন ম্যাচের দুটি জিতেছে। হেরেছে অন্যটি। আফ্রিকানদের সর্বোচ্চ ১৭০ রান। সর্বনিম্ন ১২৯ রান।

ভারতের সম্ভাব্য একাদশ- রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ
 
দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ- এইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রিজা হেনড্রিক্স, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো জানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিখ নরখিয়া, তাবরাইজ শামসি/বার্টমান

মন্তব্য করুন