রূপালী বিশ্ব

প্রকাশিত: ২ জুলাই, ২০২৪, ০৮:৫২ পিএম

অনলাইন সংস্করণ

রকেট মজুদে সুপারপাওয়ারের শীর্ষ পাঁচেও হিজবুল্লাহ!

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূলের ঘোষণা দিয়েছিল ইসরাইল। তারপর যে নারকীয় হামলা শুরু করেছিলো তা থেকেই এখন পর্যন্ত কিছুই অর্জন করতে পারেনি কিন্তু দেশটি। নিরীহ ফিলিস্তিনিদের গণহত্যা আর ধ্বংসযজ্ঞ ছাড়া ইসরাইলের অত্যাধুনিক বাহিনী আইডিএফের অর্জন বলতে গেলে একেবারেই শূন্য। এর ফলে গাজা যুদ্ধ নিয়ে আগ্রহ ক্রমেই কমে আসতে শুরু করেছে যুক্তরাষ্ট্র প্রশাসনের।

এই পরিস্থিতিতে লেবাননে সর্বাত্মক হামলা শুরু করার হুঙ্কার দিয়েছেন যুদ্ধবাজ ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কারণ এরইমধ্যে তাদের জীবন তামা তামা করে ছেড়েছে লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী।

হিজবুল্লাহ গোষ্ঠী বিশ্বের রাষ্ট্রবিহীন সবচেয়ে দুর্ধর্ষ এবং সুশৃঙ্খল সামরিক বাহিনী। গেলো ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে ইসরাইলের উত্তরে একের পর এক প্রতিরোধ হামলা চালিয়ে আসছে তারা।

হামাসের চেয়ে বহু গুণে শক্তিশালী হিজবুল্লাহ প্রকাশ্যেই স্বীকার করেছেন ইসরাইলের শীর্ষ সমর কর্তারা। আর তাদের প্রশংসায় সব সময়ই পঞ্চমুখ আমেরিকা।

এরমধ্যেই চাঞ্চল্যকর এক খবর এসেছে হিজবুল্লাহ’র সমর শক্তি নিয়ে। ইসরাইলের চিফ অফ স্টাফের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা রাম আমিনাচকে উদ্ধৃত করে বৈরুত-ভিত্তিক আল মায়াদিন নিউজ নেটওয়ার্ক সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইলি জনগণ হিজবুল্লাহর হুমকির পরিমাণ বুঝতে পারে না। কারণ এই সামরিক গোষ্ঠীর কাছে রয়েছে রকেটের বিশাল এক মজুদ। যা নিয়ে ঘুম নেই সমর কর্তাদেরও।

সাবেক এই ইসরাইলি কর্মকর্তা আরও জানিয়েছেন, রকেট সম্ভারের দিক থেকে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া এবং জার্মানির পরই হিজবুল্লাহকে পাঁচটি পরাশক্তির একটি হিসাবে বিবেচনা করা হয়। তিনি জানান, পুরো শক্তি ছাড়া ইসরাইলের পক্ষে হিজবুল্লাহ এবং লেবাননের সঙ্গে যুদ্ধ করতে সক্ষম নয়। রকেট চ্যাম্পিয়নের সঙ্গে সর্বাত্মক যুদ্ধ নিয়ে তাই ইসরাইলের রাজনীতিবিদদের মধ্যে রয়েছে নানা ধরনের কঠিন সব মতবিরোধ।

 

মন্তব্য করুন