মোয়াজ্জেম সাজু, কানাডা

প্রকাশিত: ২ এপ্রিল, ২০২৪, ০২:১৬ পিএম

অনলাইন সংস্করণ

কানাডায় সিলেট জেলা সমিতির ইফতার

ছবি সংগৃহীত

রমজানের মহত্ত্ব, সহমর্মিতা ও পরস্পরের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক  ছড়িয়ে দিতে কানাডার মন্ট্রিয়ালে সিলেট জেলা সমিতির অব কুইব্যাক প্রতিবছর ইফতার মাহফিলের আয়োজন করে থাকে। এরই সাথে মহান সাধিনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৩১ মার্চ ডাউনটাউনের পিজা সেনলরেন্টে আয়োজিত আলোচনা ও ইফতার মাহফিলে তারা বলেন, সবাই মিলেমিশে একসঙ্গে ইফতারে বসা যেন এক স্বর্গীয় অনুভূতির ঘ্রাণ।

অরাজনৈতিক সেবামূলক এই  সংগঠনের ইফতারে দেশের চিরাচরিত ইফতারি ছোলা, পিয়াজু, খেজুর, জিলাপির আখনি দিয়ে রুজাদারদের ইফতার করানো হয়। সেই সংগে মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

দিন শেষে সবাই মিলে একসঙ্গে ইফতার করার মধ্য দিয়ে ব্যাস্ত প্রবাসে ছড়িয়ে ছিটিয়ে থাকা সবাই একত্রিত হয়ে দেখা সাক্ষাৎ করার তৃপ্তিটাই আলাদা । এরখম বিশেষ আয়োজনে সবার সঙ্গে সম্প্রীতি তৈরিতে ভুমিকা রাখবে ।জানালেন প্রবাসি রোজাদাররা। 

সমিতির সাধারণত সম্পাদক সবুর আব্দুলের পরিচালনায় এবং সভাপতি মোহাম্মদ আব্দুল হাইয়ের সভাপতিত্বে ইফতার মাহফিল ও সাধিনতা আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ  আওয়ামী লীগ কানাডা শাখার  সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ, বাংলাদেশ  আওয়ামী লীগ কানাডা শাখার যুগ্ম সম্পাদক সেলিম জুবেরী, জাতিয়তাবাদী দল বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য  ফয়সল আহমেদ চৌধুরী, কুইবেক আওয়ামী লীগের সাবেক সভাপতি তাজুল ইসলাম, মৌলভীবাজার জেলা সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আজিম আহমদ, রিয়েল এস্টেট এজেন্ট রশিদ খান, এছাড়া ও সিলেট জেলা সমিতির যেসকল নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন তারা হলেন সিনিয়র সভাপতি আব্দুল হান্নান, সহ সভাপতি সামছুদ্দীন লকু,
সহ সভাপতি জয়নাল আবেদীন, জামিল সহ সভাপতি মুস্থাহিদ আহমদ, সহ সভাপতি মুহিবুর রহমান চন্দন, সহ সভাপতি রফিকুল হক দুর্লভ, সহ সাধারন সম্পাদক  জয়নাল উদ্দীন, অর্থ সম্পাদক তোফায়েল আহমদ,
সাংঘটনিক সম্পাদক করিম উল্লা,
দপ্তর সম্পাদক তৌফিকুল হক,
প্রচার ও সাহিত্য সম্পাদক, শিহাব উদ্দিন,
সাংস্কৃতিক সম্পাদক মোঃ তাজুল ইসলাম,
যুব ও ক্রিয়া সম্পাদক কবির খান, মহিলা নেত্রী জান্নাত ইসলাম তুস্টি, মহিলা সম্পাদক শামিমা কামাল সহ বিভিন্ন সামাজিক সংঘঠনের নেতারা উপস্থিত ছিলেন। 

ইফতার ইবাদতের একটি অংশ এবং সব ইবাদতই কোনো না কোনোভাবে সামাজিক সম্পর্কের উন্নয়ন বা সমাজে ইতিবাচক প্রভাব ফেলে। যেমনটা সব সম্পর্কে দেখা যায়।

মন্তব্য করুন