আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩ মে, ২০২৪, ০৫:২৭ পিএম

অনলাইন সংস্করণ

কাবা শরিফ ঢাকা হলো নতুন গিলাফে

ছবি সংগৃহীত

প্রতি বছরের ন্যায় এ বছরও কাবা শরিফের গিলাফ যা কিসওয়া নামেও পরিচিত সেটি পরিবর্তন করা হয়েছে। হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে গতকাল বুধবার কারুকার্যমণ্ডিত কাপড়ের কিসওয়ার দিয়ে কাবা শরিফ ঢেকে দেওয়া হয়েছে। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে থেকে এ তথ্য জানা গেছে। 

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, সৌদি আরব সরকারে অনুমোদন নিয়ে দুই মসজিদের তত্ত্বাবধানে কর্তৃপক্ষ থাকা আড়াই মিটার চওড়া ও চতুর্দিকে ৫৪ মিটার দৈর্ঘ্যের কিসওয়া দিয়ে পবিত্র কাবা শরিফ ঢাকাতে ১০টি ক্রেন ও ৩৬ জন বিশেষ কর্মীর সহায়তায় পুরো কাজ সম্পন্ন করে। কারুকার্যখচিত কিসওয়াটি কালো রঙের রেশম কাপড়ে তৈরি। 

প্রতিবেদন অনুসারে, কিসওয়াটি বেশ কয়েকটি ধাপে উত্তোলন করা হয়। হজযাত্রীদের কাবা প্রদক্ষিণের সময় কিসওয়া কাবাকে ক্ষতিগ্রস্ত ও ময়লা হওয়া থেকে রক্ষা করে। এ জন্য প্রতিবছর হজের আগে কাবা শরিফকে গিলাফ বা কিসওয়া দিয়ে ঢাকা হয়। 

প্রতি বছর আরবি জিলহজ মাসে সৌদি আরবে অনুষ্ঠিত হজকে বলা হয় বিশ্বের বৃহত্তম মানব সমাবেশ। যেখানে ২০১২ সালে অংশগ্রহণ করে রেকর্ডসংখ্যক ৩০ লাখ ১৬ হাজার মানুষ। করোনা মহামারির সময় সৌদি কর্তৃপক্ষ শুধুমাত্র এক হাজার হাজিকে নিয়ে প্রতীকী হজ পালন করে। তবে করোনা পরবর্তী সময়ে হজযাত্রীর সংখ্যা ধীরে ধীরে বাড়ানো হয়েছে। গত বছর, প্রায় ১০ লাখ ৮৪ হাজার মানুষ হজে অংশ নেন। আশা করা হচ্ছে, এই সংখ্যা এ বছর আরও বেশি হবে। 

উল্লেখ্য, প্রতি বছর আরবি জিলক্বদ মাসের নবম দিনে পুরোনো কিসওয়া পরিবর্তন করে নতুন কিসওয়া দিয়ে কাবা শরিফ ঢেকে দেওয়া হয়।

মন্তব্য করুন