বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১ জুলাই, ২০২৪, ০৫:১৭ পিএম

অনলাইন সংস্করণ

মন্ত্রিপরিষদ সচিব মো মাহবুব হোসেন

মন্ত্রিসভার বৈঠকে একটি আইন ও রপ্তানি নীতি অনুমোদন

মন্ত্রিপরিষদ সচিব মো মাহবুব হোসেন। ছবি: রূপালী বাংলাদেশ

শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি (শিফট) আইন ২০২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন ও রপ্তানি নীতি ২০২৪-২০২৭ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভার বৈঠকে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজির নামে প্রধানমন্ত্রী তার নাম না দেয়ার নির্দেশনা দিয়েছেন। 

আজ সোমবার (১ জুলাই) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিং মন্ত্রিপরিষদ সচিব মো মাহবুব হোসেন এসব তথ্য জানান। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আপনারা জানেন গতকাল বাজেট পাস হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রণালয় ও বিভাগগুলোকে যত্ন ও স্বচ্ছতার সঙ্গে পাস হওয়া নতুন অর্থবছরের (২০২৪-২৫) বাজেট বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

মাহবুব হোসেন বলেন, বৈঠকে ‘পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেনেন্স কোম্পানি পিএলসি’ শিরোনামে শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সেতু বিভাগ থেকে আজ এই প্রস্তাব মন্ত্রিসভায় পাঠানো হয়েছিলো।

তিনি আরও জানান, কোম্পানির অনুমোদিত মূলধন হবে এক হাজার কোটি টাকা। কোম্পানির মূল দায়িত্ব থাকবে পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণ।

 কোম্পানির ১৪ জনের বোর্ড অব ডিরেক্টর থাকবে জানিয়ে তিনি বলেন, রেল মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, সেতু বিভাগ ও সেতু কর্তৃপক্ষ থেকে প্রতিনিধি থাকবেন এই কোম্পানিতে। এসব প্রতিনিধিদের কোম্পানি আইন অনুযায়ী চলতে হবে। তাছাড়া জনবল কাঠামোও অনুমোদন দেবেন তারা।

বর্তমানে বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে থাকা চুক্তি শেষ হওয়ার পরই, নতুন এই কোম্পানির বাস্তবায়ন হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে মাদারীপুরের শিবচরে 'শেখ হাসিনা ইন্সটিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি'র অনুমোদন দেয়া হয়েছে। তবে এই প্রতিষ্ঠানের নামের সঙ্গে নিজের নাম না রাখার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এজন্য তার নাম বদলে হচ্ছে ইন্সটিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি। এ লক্ষ্যে 'ইন্সটিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি, আইন ২০২৪' এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচব বলেন, এই ইনস্টিটিউটটি মূলত আইসিটি সংক্রান্ত প্রযুক্তি, গবেষণা, প্রযুক্তি উৎপাদন, গবেষণায় প্রশিক্ষণ প্রদান এবং গবেষণা কার্যক্রম চালু করবে। এটি হবে মাদারীপুরের শিবচরে, সেখানে স্থাপন করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, 'এটির একটি গভর্নিং বোর্ড থাকবে এবং একজন প্রধান পৃষ্ঠপোষক থাকবেন। প্রধান পৃষ্ঠপোষক হবেন মাননীয় প্রধানমন্ত্রী।'

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী তার নামটা বাদ দিয়েছেন।, প্রধানমন্ত্রী তার নামটি এই প্রতিষ্ঠানে সংযুক্ত করতে না করেছেন।

মন্তব্য করুন