জুবায়ের আহমেদ, লন্ডন থেকে

প্রকাশিত: ২৮ জুন, ২০২৪, ০৬:৪৫ পিএম

অনলাইন সংস্করণ

যুক্তরাজ্য পার্লামেন্ট নির্বাচন: টানা ৫ম জয় দেখছেন রুশনারা আলী

বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে টানা ৫ম বারের মতো এমপি হওয়ার পথে বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। নানা বিতর্ক আর সমালোচনার পরও পূর্ব লন্ডনের বাংলাদেশী অধ্যুষিত বেথনাল গ্রিন অ্যান্ড বো ও পপলার অ্যান্ড লাইমহাউজ আসনে লেবার পার্টি থেকে রুশনারা আলীর এমপি হওয়া অনেকটা নিশ্চিত।

বাংলাদেশি ইমিগ্রান্ট নিয়ে তার দলীয় প্রধানের নেতিবাচক মন্তব্য তার উপর প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নে বেথনাল গ্রিনের বাসিন্দা আবুল হোসাইন রূপালী বাংলাদেশকে বলেন, গত নির্বাচনে ভোটের ব্যবধান ছিল প্রায় ৪০ হাজার। তবে এবার দলীয় প্রধান কেয়ার স্টারমারের বক্তব্য ও অন্যান্য বিষয় থাকায় ব্যবধান সেভাবে হবেনা। তবে রুশনারা এখানে বিজয়ী হবেন এটা নিশ্চিত।

লেবারের পূর্ব লন্ডনের নিরাপদ ও নিশ্চিত এই আসনে রুশনারা ২০১০ সাল থেকে টানা চারবার এমপি নির্বাচিত হয়েছেন। একই বছর থেকে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।  

আসন্ন জাতীয় নির্বাচনে বিরোধী দল লেবার পার্টির জয়ী হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে সব জনমত জরিপে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির থেকে ২০ পয়েন্ট এগিয়ে আছে লেবার পার্টি।
বড় কোনো অঘটন না ঘটলে ১৫ বছর পরে যুক্তরাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। দলটি ক্ষমতায় এলে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বাংলাদেশি বংশোদ্ভূত এই নারীদের মধ্যে কেউ।

যুক্তরাজ্যে আগামী ৪ জুলাই জাতীয় নির্বাচন হবে। দেশটিতে বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার অন্তত ছয় মাস আগে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

গত ২০১৯ সালের নির্বাচনে রুশনারা আলীর প্রাপ্ত ভোট ছিলো ৪৪ হাজার ৫২। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন কনজারভেটিভ পার্টির নিকোলাস স্টোভোল্ট। তিনি পেয়েছিলেন ৬ হাজার ৫২৮ ভোট।

২০১০ সালের নির্বাচনে রুশনারা আলী প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত হন। তাঁর ওই নির্বাচনের মধ্য দিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশিদের অভিষেক ঘটে।

১৯৭৫ সালে সিলেট জেলার বিশ্বনাথের ভুরকি গ্রামে জন্মগ্রহন করেন রুশনারা আলী। মাত্র সাত বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে পাড়ি জমান তিনি এরপর থেকে তার আবাস ব্রিটেনের টাওয়ার হ্যামলেটসে। টাওয়ার হ্যামলেটসের মালবারি স্কুল ও টাওয়ার হ্যামলেট কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট জনস কলেজে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন তিনি।

 

মন্তব্য করুন